অবাক তথ্য: জানেন লেডিস সাইকেলের সামনে রডটি থাকে না কেন

Ladies Bicycle Front Rod: সাইকেল একটি পরিবেশবান্ধব যান, ফলে এটি কোনও দূষণ ছড়ায় না এবং শরীরের পক্ষেও উপকারী। যদিও আজকালকার ছেলেদের বাইকের প্রতি ঝোঁক বাড়লেও একসময় সাইকেলই ছিল মানুষের যাতায়াতের অন্যতম ভরসা। আপনি জেনে অবাক হবেন বেশ কিছু দেশের মানুষেরা আজও অফিসে যাওয়ার সময় সাইকেল ব্যবহার করেন। 

জানা গেছে, সাইকেল সর্বপ্রথম ইউরোপের মানুষেরা ব্যবহার করা শুরু করেছিল। এই পরিবেশবান্ধব যানটির উৎপত্তি হয়েছিল ১৮ শতকে। ১৮১৬ সালে ফ্রান্সের রাজধানীর প্যারিসে একজন কারিগর প্রথমবারের মতো সাইকেল আবিষ্কার করেন। তখন অনেকেই একে ‘শখের ঘোড়া’ বলতো।

Image

এরপর ধীরে ধীরে সাইকেলের অনেক পরিবর্তন আসে এবং এখন বাজারে নানান ডিজাইনের সাইকেল পাওয়া যায়। এমনকি বর্তমান বাজারে এক লাখ টাকারও বেশি দামের সাইকেল রয়েছে। তবে নিয়মিত সাইকেলিং করলে রক্ত সঞ্চালন বেশ উন্নত হয় এবং শরীরের অন্যান্য অঙ্গগুলিও সচল থাকে।

এবার আসা যাক আসল কথায়। পুরুষ ও মহিলাদের সাইকেলের ধরন ও ডিজাইন আলাদা হয়ে থাকে। এমনকি রঙের ক্ষেত্রেও পার্থক্য রয়েছে। তবে নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে লেডিস সাইকেলের সামনে রড থাকে না। সামনের অংশটি ফাঁকা রাখা হয়। নিশ্চয়ই আপনার মনে এই প্রশ্নটি জেগেছে যে, লেডিস সাইকেলের সামনে অংশটি ফাঁকা থাকে কেন?  

Image

সাইকেলের এই রডটি সাধারণত ফ্রেমকে মজবুত করে। কিন্তু লেডিস সাইকেলের রডটি নিচের দিকে দেখা যায়। আসলে মহিলাদের পোশাকের কথা ভেবেই এই অংশটি ফাঁকা রাখা হয়। রডের কারণে মহিলাদের সাইকেল চালাতে গিয়ে অনেক সমস্যায় পড়তে হতো। বেশিরভাগ সময় তাদের পোশাক উঠে যেত। এই কারণেই লেডিস সাইকেল থেকে সামনে রড খুলে ফেলা হয়, যাতে তারা স্বাচ্ছন্দে সাইকেল চালাতে পারে।