Expiry date: মেয়াদ শেষ হওয়ার পর ওষুধ কি বিষ হয়ে যায়, মানুষ মারা যেতে পারে?

Expiry date: ওষুধ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেক ধরনের শারীরিক ও মানসিক রোগ (disease) থেকে মুক্তি পেতে হলে ওষুধের সাহায্য নিতে হয়। ওষুধ (medicine) কেনা এবং সেবন করার সময়ও মেয়াদ উত্তীর্ণ কিনা তা দেখে নিতে হয়। সাধারণত আমরা মেয়াদোত্তীর্ণ ওষুধ খাই না। 

তবে বেশিরভাগ মানুষ মনে করেন ওষুধের মেয়াদ শেষ (Expiry date) হবার পর ওষুধ বিষ হয়ে যায় এবং তা খেলে মানুষের মৃত্যু (death) হতে পারে। কিন্তু এর সত্যতা কতটুকু? প্রথমত, আপনার জেনে রাখা উচিত মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর ওষুধগুলি বিষে পরিণত হয় না।

Image

ওষুধ বা কোন খাদ্যদ্রব্যের উপর প্রস্তুতকারকের মেয়াদের শেষ তারিখ দেওয়া থাকে। এর মানে এই তারিখ শেষ হওয়ার পর পণ্যটির প্রতি প্রস্তুতকারক সংস্থার কোন দায়বদ্ধতা থাকবে না। যাইহোক এর মানে, এই নয় যে পণ্যটির মেয়াদ শেষ হওয়ার পর এটি বিষ হয়ে গেছে। হ্যাঁ, এটি আগের মতো কার্যকর হবে না।

এখন প্রশ্ন হল মেয়াদোত্তীর্ণ ওষুধ খাওয়া যাবে কি? এই প্রশ্নে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অভিমত হলো, মেয়াদোত্তীর্ণ ওষুধ কখনোই খাওয়া উচিত নয়, এতে অনেক ঝুঁকি থাকতে পারে। আমাদের সকলের উচিত ওষুধের ব্যাপারে খুব সতর্ক থাকা।

আপনি যদি ভুলবশত মেয়াদ উত্তীর্ণ ওষুধ খেয়ে থাকেন, তাহলে সতর্ক হোন এবং অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। যদিও ওষুধ প্রস্তুতকারীরা মেয়াদ শেষ হওয়ার পরেও কয়েক মাসের মার্জিন রাখেন, যাতে কেউ ভুলবশত ওষুধ খেয়ে ফেললে ন্যূনতম ক্ষতি হয়।