গার্লফ্রেন্ড না থাকলে ট্যাক্স দিতে হবে, জেনে নিন বিশ্বের অদ্ভুত কিছু ট্যাক্স সম্পর্কে

পৃথিবীর যেকোন প্রান্তেই যান না কেন, আপনাকে ট্যাক্স দিতেই হবে। ট্যাক্স শুধুমাত্র আপনার উপার্জনের উপর আরোপিত হয় না, কিন্তু একজন ব্যক্তি প্রতিদিন অনেক ধরনের ট্যাক্স প্রদান করে। আপনি দেশলাইয়ের প্যাকেট থেকে যাই কিনুন না কেন, আপনি অজান্তেই সরকারকে ট্যাক্স দেন।

তবে ভাবুন যদি আপনাকে ব্যাচেলর হতে ট্যাক্স দিতে হয়, টয়লেট ফ্লাস করতে ট্যাক্স দিতে হয়, ট্যাটু করতে ট্যাক্স দিতে হয়, তবে আপনার কেমন লাগবে! এটি মজার না, পৃথিবীতে এমন অনেক জায়গা আছে যেখানে এমনই অদ্ভুত ট্যাক্স দিতে হয়। এই প্রতিবেদনে তেমনি কয়েকটি দেশের অদ্ভুত ট্যাক্স সম্পর্কে বলা হয়েছে।

Image

বিশ্বে এমন প্রচুর মানুষ রয়েছেন যারা অবিবাহিত। কেউ কেউ বাধ্য হয়ে ব্যাচেলার থাকতে চায়, আবার কেউ কেউ নিজের ইচ্ছায় এমন জীবন বেছে নেয়। আসলে ব্যাচেলর থাকতে হলে ট্যাক্স দিতে হয় আমেরিকার মিসৌরি শহরে। এখানে ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলার পুরুষদের কাছ থেকে ট্যাক্স হিসেবে নেয়া হয় ১ ডলার (ভারতীয় মুদ্রায় ৮০ টাকা)।

ভারতের টয়লেট ব্যবহার করার পর কোন ট্যাক্স দিতে হয় না, কিন্তু বিশ্বে এমন একটি শহর রয়েছে বাড়ি থেকে টয়লেট ফ্ল্যাশের জন্য ট্যাক্স নেওয়া হয়। আসলে এই ট্যাক্স মেরিল্যান্ডে আরোপ করা হয়েছে। যেখানে জলের খরচের দিকে নজর রাখার জন্য প্রতিটি বাড়িতে প্রতি মাসে ৫ ডলার টয়লেট ফ্ল্যাশ ট্যাক্স হিসেবে নেওয়া হয়।

যদিও ভারতের মতো দেশে ফ্যাট ট্যাক্স প্রযোজ্য নয়, কিন্তু কেরালায় এমন একটি ট্যাক্স আরোপ করা হয় যা সাধারন ট্যাক্সের থেকে একেবারে আলাদা। আসলে এখানে ফ্যাট ট্যাক্স আরোপ করা হয়। উল্লেখ্য, কেরালায় ১৪.৫% ফ্যাট ট্যাক্স নেওয়া হয়। যাতে লোকেরা কম জাঙ্ক ফুড খায় এবং তাদের স্বাস্থ্যের প্রতি আরও মনোযোগ দেয়।