ক্রিকেট

৪ জন ভারতীয় ব্যাটসম্যান যাদের টেস্ট ক্যারিয়ার প্রায় শেষ

একদিন না একদিন সমস্ত ক্রিকেট খেলোয়াড়কে অবসরের ঘোষণা দিতে হবে। যখনই কোনও খেলোয়াড় খারাপ ফর্মের মধ্যে থাকে তখনই তিনি দলের বাইরে চলে যান। এরপর তার পক্ষে ফেরা খুবই কঠিন হয়ে পড়ে। যদি সে ২-৩ বছর দলের বাইরে থাকে তাহলে সেই খেলোয়াড়ের ক্রিকেট ক্যারিয়ার প্রায় শেষ বলে ধরা হয়।

এই সময় নির্বাচকরা অনেক তরুণ খেলোয়াড়দের সুযোগ দেন এবং তাদের মধ্যে কেউ কেউ চমৎকার পারফরম্যান্সের ভিত্তিতে তারা দলে পাকাপোক্ত জায়গা করে নেয়। এর ফলে অভিজ্ঞ খেলোয়ারদের ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে যায় বললেই চলে। এই প্রতিবেদনে ভারতীয় দলের এমন ৪ জন ব্যাটসম্যান এর কথা বলা হয়েছে, যাদের দলে ফেরা খুবই কঠিন।

১) মুরলী বিজয়:

এক সময় ভারতীয় টেস্ট দলের অন্যতম সেরা ওপেনার ছিলেন মুরলী বিজয়, যার ক্রিকেট ক্যারিয়ার প্রায় শেষের দিকে। ২০১৮ সালের পর থেকে আর কখনো দলে ফেরার সুযোগ পাননি। বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অনেক ওপেনিং ব্যাটসম্যানের বিকল্প রয়েছে। এমনকি তারা মুরলীর থেকেও ভালো পারফর্ম করছেন। এই পরিস্থিতিতে ভারতের টেস্ট দলে ফেরা মুরলী বিজয়ের পক্ষে খুবই কঠিন। তিনি ভারতের হয়ে ৬১ টেস্টে ১২টি সেঞ্চুরিসহ ৩৯৮২ রান করেছেন।

২) করুণ নায়ার:

ভারতের হয়ে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করা করুণ নায়ারেরও টেস্ট ক্যারিয়ার প্রায় শেষ। তিনি ২০১৬ সালে ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন এবং ২০১৭ সালে তার শেষ টেস্ট ম্যাচ খেলেন। এরপর তিনি আর কখনো প্রত্যাবর্তন করতে পারেননি। করুণ নায়ার এখনও পর্যন্ত ভারতীয় দলের হয় মাত্র ৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ৩০৩ রান।

৩) শিখর ধাওয়ান:

শিখর ধাওয়ান ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার অভিষেক টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এরপর ২০১৮ সালে ওপেনার হিসেবে ধাওয়ানের পারফরম্যান্স খুবই খারাপ ছিল এবং টেস্ট দল থেকে বাদ পড়েন। পাঁচ বছর পরেও তিনি ফিরতে পারেননি। সুতরাং তারও টেস্ট ক্যারিয়ার প্রায় শেষের দিকে। শিখর ধাওয়ান ভারতের হয়ে ৩৪ টেস্টে ৭টি সেঞ্চুরিসহ ২৩১৫ রান করেছেন।

৪) ঋদ্ধিমান সাহা:

মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার পর ভারতীয় টেস্ট ক্রিকেট দলের স্থায়ী উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন ঋদ্ধিমান সাহা। এরপর ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্সের কারণে ভারতের টেস্ট দল থেকে বাদ পড়েছেন। এর ফলে তার জায়গায় নির্বাচকরা তরুণ খেলোয়াড়দের সুযোগ দিচ্ছেন। ২০২২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের সময় ঋদ্ধিমান সাহাকে দল থেকে বাদ দেয়া হয়েছিল এবং তার ফেরার আশা প্রায় শেষ হয়ে গেছে।

error: Content is protected !!