ক্রিকেট

আগামী ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬টি দেশ খেলার সুযোগ পেল

২০২০ সালে অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ যেখানে লড়বে ১৬ টি দেশ। বিশ্বের শক্তিশালী ক্রিকেট খেলা দেশগুলিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করতে হয় না। যে দশটি দল গত বিশ্বকাপে ৫০ ওভারের ক্রিকেটে অংশগ্রহণ করেছিল তাদের সাথে আরো ৬টি নতুন দল টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে খেলবে। এশিয়া মহাদেশ থেকে ভারতসহ আরো পাঁচটি দেশ খেলবে।

Image result for 2020 t20 world cup

৫০ ওভারের বিশ্বকাপে দশটি দল খেললেও আইসিসি সংক্ষিপ্ত ওভার অর্থাৎ টি-টোয়েন্টিতে অনেক বেশি দেশকে ক্রিকেট খেলার সুযোগ দেয়। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করছে বিশ্বের ১৬টি দেশ। যার মধ্যে ৬টি দেশ বিশ্বকাপে যোগ্যতানির্ণয় টুর্ণামেন্টে কোয়ালিফাই করেছে। আমিশাহী আরবে ১৪টি দেশ নিয়ে টুর্নামেন্ট হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা নির্ণয়কারী দল হিসেবে। যার মধ্য থেকে ছয়টি দল কোয়ালিফাই করেছে।

আরও পড়ুনঃ প্রতিমাসে আর লাগবে না ৩৫ টাকা, নতুন অফার এয়ারটেল ভোডাফোনের

যদিও গত ৫০ ওভারের বিশ্বকাপে, নিউজিল্যান্ডের সাথে ইংল্যান্ডের নাটকীয়তাভাবে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয় সুপার ওভারে। এইনিয়ে সারাবিশ্বে আলোচ্য হয়েছিল আইসিসির এমন নিয়ম দেখে। সুপার ওভারে ম্যাচ ড্র হওয়ার পরেও আইসিসির নিয়ম ছিল যারা বেশি বাউন্ডারি মারবে তারাই জয়ী হবে। তবে এটা একটা হাস্যকর নিয়ম বলে তারাই আবার সেই নিয়ম বদলে ফেলল।

Image result for 2020 t20 world cup

এবার যাতে সেই গোলকধাঁধায় পড়তে না হয় তাই আগামী দিনের বিশ্বকাপে টি-টোয়েন্টি হোক বা একদিনের ক্রিকেট সুপার আর পর্যন্ত ম্যাচ গড়িয়ে গেলে সেখানে ড্র হবার পরেও আবার সুপার ওভার ম্যাচ চালু হবে যতক্ষণ না রানের দিক থেকে কোন দল জয়ী হচ্ছে। এমনই নতুন নিয়ম বের করেছে ওই আইসিসি। আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে।

আরও পড়ুনঃ ইডেনে ভারত বাংলাদেশ ডে-নাইট টেস্ট ম্যাচ, টিকিটের মূল্য ৫০ টাকা

চলুন দেখে নেয়া যাক, ২০২০ সালে অস্ট্রেলিয়া অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন কোন দেশ খেলবে।

১) দক্ষিণ আফ্রিকা ২) ইংল্যান্ড ৩) বাংলাদেশ ৪) শ্রীলঙ্কা ৫) নিউজিল্যান্ড ৬) ভারত ৭) অস্ট্রেলিয়া ৮) ওয়েস্ট ইন্ডিজ ৯) পাকিস্তান ১০) আফগানিস্তান ১১) ওমান ১২) স্কটল্যান্ড ১৩) নামিবিয়া ১৪) নেদারল্যান্ড ১৫) আয়ারল্যান্ড ১৬) পাপুয়া নিউগিনি

error: Content is protected !!