অন্যান্য

লক্ষ লক্ষ প্যান কার্ড বাতিল হতে চলেছে! আপনিও এই তালিকায় নেই তো?

প্যান কার্ড প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে একটি গুরুত্বপূর্ণ পরিচয় ও প্রমাণ পত্র। বর্তমানে আপনি যা কিছু রেজিস্টার করতে যান আপনার কাছে প্যানকার্ড থাকা বাধ্যতামূলক হয়ে পড়ে। বিশেষ করে আয়কর বিভাগের ক্ষেত্রে প্যান কার্ডের খুবই গুরুত্ব রয়েছে। তাই আপনার যদি প্যান কার্ড থাকে তাহলে বাতিল হতে পারে কিছুদিনের মধ্যেই যদি এখনো অব্দি তাদের নিয়মাবলী না অনুসরণ করে থাকেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক, আপনার প্যান কার্ড বাঁচাতে কি করা উচিত –

Related image

প্যান কার্ডের জন্য (আধার লিঙ্কিং) শেষ তারিখ আয়কর বিভাগে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বাড়িয়েছে, যা সপ্তমবার প্যান কার্ডের জন্য সময় বাড়ানো হয়েছে। আধার কার্ড এবং প্যান কার্ডের যদি এই সময়ের মধ্যে লিঙ্ক না করা থাকে তাহলে লক্ষ লক্ষ বাতিল হবে এই কার্ড। অর্থাৎ, ওই প্যান কার্ডের সাথে থাকা যেসকল দলিলপত্রগুলি রেজিস্টার ছিল তা সবই অবৈধ হবে। এটি অনলাইনে বা এসএমএসের মাধ্যমে লিঙ্ক করা যেতে পারে।

ফিনান্স বিল অনুসারে, লিঙ্কবিহীন প্যান শেষ সময়সীমা শেষ হওয়ার পরে অকেজো হিসাবে বিবেচিত হবে। তবে আয়কর বিভাগ এই প্যান কার্ডগুলিকে সংযুক্ত করার পরে বৈধ ঘোষণা করবে বলে। এইরকম পরিস্থিতিতে, আপনার ঝুঁকি এড়াতে আপনার প্যানটিকে আগেই আধার সাথে যুক্ত করে নেওয়া উচিত এবং আগামী ৩১ শে ডিসেম্বরের আগেই এই কাজটি করতে হবে আপনাকে।

Related image

∆ কিভাবে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করাবেন:- আধার এবং প্যানকে কীভাবে সংযুক্ত করবেন

১) আপনি আয়কর ই-ফাইলিং পোর্টালের (https://www1.incometaxindiaefiling.gov.in/e-FilingGS/Services/LinkAadhaarHome.html) মাধ্যমে বা এসএমএসের মাধ্যমে আপনার প্যান এবং আধারটি লিঙ্ক করতে পারেন। আয়কর ই-ফাইলিং পোর্টালে লিঙ্ক আধারটির একটি বিভাগ রয়েছে। আপনাকে আপনার প্যান এবং আধার নম্বরটি এখানে দিতে হবে। এরপরে এটি এসএমএস এর দ্বারা একটি ওটিপির মাধ্যমে সংযুক্ত করা যেতে পারে।

২) দ্বিতীয় বিকল্পে আপনি 567678 বা 56161 নম্বরে এসএমএস পাঠাতে পারেন। এর জন্য আপনাকে UIDPAN<SPACE><12 ডিজিটের আধার নম্বর> <স্পেস> <10 ডিজিটের একটি প্যান নম্বর প্রেরণ করতে হবে এবং এটি প্রদত্ত নম্বরটিতে প্রেরণ করতে হবে।

∆ লিঙ্ক করার সময় এই বিষয়গুলি মনে রাখবেন

১) প্যান এবং আধার লিঙ্ক করানোর সময়, আপনাকে মনে রাখতে হবে যে আপনার নাম, লিঙ্গ, জন্ম তারিখ দুটি নথিতে একই হওয়া উচিত।

২) ডকুমেন্টগুলির মধ্যে যদি কোনও সামান্য পার্থক্য থাকে, প্যান এবং আধার সংযোগ প্রক্রিয়া ব্যর্থ হবে। এক্ষেত্রে আপনাকে দুটি নথির একটির বিশদ পরিবর্তন করতে হবে।

error: Content is protected !!