অজানা তথ্য

কখনও ভেবে দেখেছেন ট্রেনের পিছনে ‘X’ চিহ্ন থাকে কেন; এর অর্থ কি

ভারতীয় রেলকে দেশের লাইফ লাইন বলা হয়। এর মাধ্যমে দৈনিক লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। তবে ট্রেন সম্পর্কে বেশ কয়েকটি তথ্য রয়েছে যা অনেকেরই অজানা। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে প্রতিটি ট্রেনের পিছনে ‘X’ লেখাটি রয়েছে। তবে এই চিহ্নটির অর্থ গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার হয়। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

অধিকাংশ যাত্রী নিশ্চয়ই শেষ বগির পিছনে বড় X চিহ্নটি লক্ষ্য করেছেন। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ভারতের সমস্ত যাত্রীবাহী ট্রেনের পেছনে কেন X চিহ্নটি থাকে। এই চিহ্নগুলি বিশেষ করে সাদা বা হলুদ রঙের হয়ে থাকে, তবে ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী সমস্ত যাত্রীবাহী ট্রেনের শেষে এই চিহ্ন থাকা বাধ্যতামূলক।

Image

আসলে এটি রেলওয়ের একটি কোড যা নিরাপত্তার জন্য ট্রেনের X চিহ্নটি থাকে। এই চিহ্ন বুঝিয়ে দেয় এটিই ট্রেনের শেষ বগি। এর পরে আর কোনও বগি নেই। যদি কোনও ট্রেনে এই চিহ্ন না থাকে তার মানে ট্রেনটি সমস্যা রয়েছে বা ট্রেনের কোন বগি ছেড়ে গেছে। এটি রেলওয়ে কর্মীদের জন্য একটি সতর্কতা হিসেবে কাজ করে।

রাতে এই ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য ট্রেনের শেষ বগিতে একটি এলইডি আলো রাখা হয়। যেটি আবার দপদপ করে জ্বলতে, নিভতে থাকে। দূর থেকে যাতে লক্ষ্য করা যায় তাই এই ব্যবস্থা। শুধু দিনের আলো কমে যাওয়ার পরেও নয়, কুয়াশায় মোড়া আবহওয়া থাকলেও এই আলো রেলকর্মীদের নিরাপত্তার সঙ্কেত দেয়।

যদি কখনও দেখা যায় যে শেষ বগিতে ‘X’ চিহ্ন নেই তবে বুঝতে হবে ট্রেনটির কোনও বগি রাস্তায় আলাদা হয়ে গেছে ও বড় দুর্ঘটনা ঘটতে পারে। তাই দেখে রেলকর্মীরা সঙ্গে সঙ্গে আলাদা হওয়া বগির খোঁজ নেওয়া শুরু করে দেন।

error: Content is protected !!