পৌরাণিক

কুরুক্ষেত্রে কৌরব পাণ্ডবদের আগে আরেকটি প্রবল যুদ্ধ হয়েছিল, যা ৩ বছর ধরে চলে

কুরুক্ষেত্রে ভগবান শ্রীকৃষ্ণের দেওয়া শিক্ষার প্রভাবে বীর তিরন্দাজ অর্জুন তার কৌরব ভাইদের প্রতি মোহভঙ্গ হয়েছিলেন এবং যুদ্ধ করতে গিয়ে তিনি কৌরবদের পরাজিত করেছিলেন। তবে খুব কম মানুষই জানেন যে কুরুক্ষেত্রে আরো একটি বড় যুদ্ধ হয়েছিল যা তিন বছর ধরে চলে। হস্তিনাপুরের রাজা শান্তনুর দুই পুত্র চিত্রাঙ্গন এবং গন্ধর্বরাজের মধ্যে এই যুদ্ধ সংঘটিত হয়।

সত্যবতীকে বিয়ে করার পর রাজা শান্তনুর চিত্রাঙ্গদ ও বিচিত্রবীর্য নামে দুই পুত্রের জন্ম হয়। উভয়েই খুব শক্তিশালী এবং প্রতিশ্রুতিশীল ছিল। দুই ভাই যৌবনে পদার্পণের আগেই রাজা শান্তনু শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সত্যবতীর সম্মতিতে ভীষ্ম চিত্রাঙ্গদকে সিংহাসনে বসান। চিত্রাঙ্গদ তার শক্তি দিয়ে সকল রাজাকে পরাজিত করেন। তিনি কোন মানুষকে নিজের সমান মনে করতেন না।

Image

গন্ধর্বরাজ দেখলেন, চিত্রাঙ্গদ তার পরাক্রমশালীর কারণে দেবতা, মানুষ ও অসুরদের অপমান করার কাজ করছে। এই নিয়ে গন্ধর্বরাজের খারাপ লাগলে তিনি তার রাজ্যে আক্রমণ করেন। সরস্বতী নদীর তীরে কুরুক্ষেত্রের মাঠে দুই সাহসী যোদ্ধার মধ্যে প্রচন্ড যুদ্ধ বাঁধে।  

চিত্রাঙ্গদ অত্যন্ত পরাক্রমশালী হলেও গন্ধর্বরাজও অধরা ছিলেন। তিন বছর ধরে চলা যুদ্ধে গন্ধর্বরাজ তার আসল অস্ত্র ব্যবহার করেছিলেন, যার সামনে চিত্রাঙ্গদ টিকতে পারেনি। কুরুক্ষেত্রে গন্ধর্বরাজ চিত্রাঙ্গদকে ঘেরাও করে হত্যা করেন।

রাজা চিত্রাঙ্গদের মৃত্যুর পর ভীষ্মের ভাই দেবব্রত অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করেন। এরপর অদ্ভুদ বীর্য সিংহাসনে বসেন। যদিও অদ্ভুত বীর্য তখনও শিশু, তথাপি ভীষ্মের নির্দেশে পূর্বপুরুষের রাজ্য শাসন করতে শুরু করেন।

error: Content is protected !!