স্টেশনে কখনো কখনো সবুজের পরিবর্তে হলুদ সিগন্যাল পেলেই ট্রেন চলতে শুরু করে কেন?

যে কারণে স্টেশনে হলুদ সিগন্যাল দিলে ট্রেন চলা শুরু করে

Indian Railways: ভারতীয় রেল সারাদেশে ৬৮ হাজার কিলোমিটারের বেশি নেটওয়ার্ক জুড়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্কে পরিণত হয়েছে। এমন পরিস্থিতিতে ট্রেনগুলিকে সঠিকভাবে চালানোর জন্য বিভিন্ন সংকেত ও সিগন্যাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এইসব সংকেতের মাধ্যমে লোকো পাইলটরা জানেন কখন ট্রেনের গতি বাড়াতে হবে এবং কখন থামাতে হবে।

ছোটবেলায় নিশ্চয়ই বইতে পড়ে থাকবেন, ট্রাফিকে লাল লাইট মানেই থামা, সবুজ বাতি মানে এগিয়ে যাওয়া আর হলুদ আলো মানে প্রস্তুতি হওয়ার ইঙ্গিত দেওয়া। কিন্তু ট্রেনের ক্ষেত্রে সবুজ সংকেত পেলেই এগিয়ে যায় তা নয়। অনেক সময় হলুদ সংকেত দিয়েও গাড়ি এগিয়ে নিয়ে যাওয়া হয়।

আসলে ট্রেন চালক অর্থাৎ লোকো পাইলটদের ক্ষেত্রে হলুদ সংকেত মানেই হল স্টেশনে দাঁড়িয়ে থাকার ট্রেনটিকে চালু করা এবং এটিকে মেইন লাইনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। প্ল্যাটফর্মে পেছন থেকে আসা দ্বিতীয় ট্রেনটিকে জায়গা দেওয়ার জন্য প্রথম ট্রেনটিকে হলুদ সংকেত দিয়ে মেইন লাইনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

যখন কোন ট্রেন স্টেশনে দাঁড়িয়ে থাকে তখন এই সংকেত দেওয়া হয়। এই সিগন্যালকে স্টার্টার সিগন্যাল বলে। কখনো কখনো এর জন্য দুইবার হলুদ সংকেতও দেখানো হয়। এটা দেখার পর লোকো পাইলট ধীরে ধীরে ট্রেনটিকে মেইন লাইনের দিকে এগিয়ে নিয়ে যান।

Image

আসলে স্টেশনে স্টার্টার সিগন্যালে সবুজ আলো নেই, এটিতে কেবল লাল এবং হলুদ আলো রয়েছে। এমন পরিস্থিতিতে হলুদ সংকেত পেলে লোকো পাইলট ট্রেনটিকে এগিয়ে নিয়ে যান। কিন্তু এই সময় ট্রেনের গতিসীমা ৩০ কিমির বেশি অতিক্রম করে না। এরপর অ্যাডভান্স স্টার্টার সিগন্যালে সবুজ সংকেত পেলেই লোকো পাইলট পূর্ণ গতিতে চালাতে পারেন।