অজানা তথ্য

সারা ভারতবর্ষের খাঁকি হলেও, কলকাতা পুলিশের ইউনিফর্ম সাদা কেন

আমাদের দেশে পুলিশের ইউনিফর্মের রং খাঁকি, এটা আমরা সবাই দেখেছি। কিন্তু আপনি যদি কলকাতায় গিয়ে থাকেন, তবে নিশ্চয়ই দেখেছেন যে সেখানকার পুলিশ সাদা ইউনিফর্ম পরে আছে। কখনও ভেবে দেখেছেন যে সারা দেশের পুলিশ যখন খাঁকি রঙের ইউনিফর্ম পরে, কলকাতা পুলিশ কেন সাদা ইউনিফর্ম পরে?

খাঁকি ও সাদা ইউনিফর্ম ব্রিটিশদের সময় থেকেই চলে আসছে। ব্রিটিশ আমলে যখন পুলিশ গঠিত হয়, তখন তাদের পুলিশ সাদা ইউনিফর্ম পরত, কিন্তু দীর্ঘদিন ডিউটি ​​করতে গিয়ে নোংরা হয়ে যেত। এই কারণে তারা সাদা রঙের পোশাকটি বদলানোর সিদ্ধান্ত নেয়।

Image

১৮৪৭ সালে, ব্রিটিশ অফিসার স্যার হ্যারি লুমসডেন আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো খাঁকি রঙের ইউনিফর্ম গ্রহণ করেন। তারপর থেকে এই খাঁকি ভারতীয় পুলিশের ইউনিফর্মে পরিণত হয় এবং আজও রয়েছে। তবে জানলে অবাক হবেন, পশ্চিমবঙ্গ পুলিশের ইউনিফর্ম খাকি হলেও কলকাতা পুলিশের ইউনিফর্ম সাদা।

সেই সময় কলকাতা পুলিশকেও খাকি ইউনিফর্ম পরার প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু তারা প্রত্যাখ্যান করে। এর পিছনে ছিল যে কলকাতা একটি উপকূলীয় এলাকা এবং এখানে প্রচুর তাপ ও আর্দ্রতা রয়েছে। এমন পরিস্থিতিতে, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে সাদা রঙ অনুকুল, কারণ এই রঙ সূর্যের আলোকে প্রতিফলিত করে এবং খুব বেশি উত্তপ্ত হয় না। যাইহোক স্বাধীনতার পর ব্রিটিশরা ছেড়ে গেলেও আজও তাদের ছাপ রয়েছে কলকাতা পুলিশের ইউনিফর্মে।

error: Content is protected !!