অজানা তথ্য

কখনো ভেবে দেখেছেন বিস্কুটের গায়ে অসংখ্য ছিদ্র থাকে কেন

বাজারে পাওয়া এমন অধিকাংশ বিস্কুটগুলির মধ্যে অসংখ্য ছিদ্র থাকে। জানেন কি বিস্কুটে এত ছিদ্র কেন থাকে? তবে বেশিরভাগ মানুষই বলবেন এটা নকশার কারণে। আসলে কিন্তু তা নয়। বিস্কুটগুলিতে ছিদ্র করা হয় উৎপাদনের বিশেষ সুবিধার্থে। এছাড়াও একাধিক কারণ রয়েছে।

Image

বিস্কুটে এই ধরনের ছিদ্রগুলিকে ডকার বলা হয়। যখন কোনও বাড়ি তৈরি করা হয় সেখানেও বাতাস চলাচলের জন্য ফুটো রাখা হয়। ঠিক একইভাবে বিস্কুটের ছিদ্র করার পিছনের কারণও একই। আসলে বিস্কুটে ছিদ্র রেখে দেওয়া হয় যাতে বেক করার সময় এই ফুটোগুলির মধ্য দিয়ে হাওয়া বাতাস যেতে পারে। 

আসলে বিস্কুট তৈরির জন্য ময়দা, চিনি, লবণ ইত্যাদি উপাদান থাকে আর সেগুলিকে ছাঁচে বিছিয়ে মেশিনের নিচে রাখা হয়। এরপর মেশিন তাদের ছিদ্র করে। এর কারণ হলো বিস্কুট তৈরীর সময় কিছু বাতাস তাতে ভরে যায় এবং গরম করার সময় তা ফুলে যেতে পারে। তাই এমন পরিস্থিতিতে বিস্কুটের আকৃতি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

Image

ছিদ্র করার কারণে বিস্কুট চারিধার থেকে সমান ভাবে ফুলে থাকে এবং সঠিকভাবে তৈরি করা যায়। এই ছিদ্র গুলি না থাকলে বিস্কুটের মধ্যে থেকে তাপ ও বাতাস বের হতে পারবে না। আর এমনটা না হলে বিস্কুটের আকৃতি নষ্ট হয়ে যাবে এবং সহজেই মাঝখান থেকে ভাঙতে শুরু করবে।

অতএব বিস্কুটের এই ছিদ্রগুলো শুধুমাত্র বাতাস ও তাপ দূর করার জন্য তৈরি করা হয়। আজকালকার বিস্কুট কারখানায় অনেক অত্যাধুনিক মেশিন রয়েছে আর তারা সমান দূরত্বের বিস্কুটের উপর ছিদ্র করতে পারে আর তাই দেখে মনে হয় এগুলি নকশা করা হয়েছে।

error: Content is protected !!