Connect with us

বিনোদন

দিলীপ কুমার কেন নিজের আসল পরিচয় লুকিয়ে হিন্দু নাম ব্যবহার করতেন?

বিখ্যাত অভিনেতা দিলীপ কুমার বলিউডের উন্নতির জন্য কতটা অবদান রেখেছেন তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু এই বিখ্যাত তারকার ধর্ম নিয়ে অনেকের মধ্যেই একটা কনফিউজ আছে, সে হিন্দু না মুসলিম!

কেউ কেউ ভাবেন তিনি মুসলিম থেকে হিন্দু হয়েছেন। কারন তার আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। কিন্তু কেন তিনি ইউসুফ খান থেকে দিলীপ কুমার হলেন। এটা সত্যিই অবাক করার মত…

Dilip Kumar, India film legend and Bollywood actor, dies at 98 - CNN Style

দিলীপ কুমার ১৯২২ সালের ১১ই ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ারে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার নাম রাখা হয়েছিল মোহাম্মদ ইউসুফ খান। তাঁর বাবা ছিলেন একজন ফল ব্যবসায়ী। এদিকে দিলীপ কুমারের বড় হয়ে স্বপ্ন ছিল ক্রিকেটার অথবা ফুটবলার হওয়া। তবে আর্থিক স্বচ্ছলতা না হওয়ার কারণে তাকেও তার বাবার সাথে ফল ব্যবসায়ের কাজে লেগে পড়তে হয়।

Dilip Kumar's most memorable performances | Filmfare.com

সেই সময়ে কাজের সূত্রে দিলীপ কুমারের সাথে পরিচয় হয় বোম্বে টকিজ মুভি ইনস্টিটিউটের মালিক ও অভিনেত্রী দেবিকা রানীর। উর্দু ভাষাতে তার দক্ষতা থাকায় ফিল্ম স্ক্রিপ্ট রাইটারের কাজ দেন দেবিকা রানী। কিন্তু পরবর্তীতে দেবিকা রানী তার প্রথম ছবি জোয়ার-ভাটাতে অফার করেন।

When actress Kamini Kaushal's 'military man brother' threatened to kill Dilip Kumar- The New Indian Express

যেহেতু বোম্বে টকিজ হিন্দু ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে সীমাবদ্ধ ছিল তাই জনপ্রিয়তা পাওয়ার কারণে দেবিকা রানী তাকে মোহাম্মদ ইউসুফ নাম বদলে দিলীপ কুমার রাখতে বলেছিলেন। নিজের কেরিয়ারের কথা চিন্তা করে তিনিও মোহাম্মদ ইউসুফ থেকে হয়ে যান দিলীপ কুমার।

My professional name is Dilip Kumar': Encounters with one of India's greatest actors

যদিও দিলীপ কুমার তার নিজের ধর্ম কখনো গোপন করেননি। যখন তার জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়তে থাকে তখন অনেকেই তাঁর আসল নাম ভুলে গিয়ে তাকে একজন হিন্দু অভিনেতাই ভাবতে থাকে। সে যাই হোক, তার নাম মোহাম্মদ ইউসুফ খান হওয়ায় তাকে বলিউডের প্রথম ‘খান’ হিসেবেই ধরা হয়।

বলিপাড়ার এই কিংবদন্তি অভিনেতা আজ আর নেই। তিনি বলিউড ইন্ডাস্ট্রির জন্য একজন অনুপ্রেরণা ও আদর্শ।

Continue Reading
To Top