Connect with us

ভাইফোঁটা দেওয়ার সময় বোন বাঁ হাতের কড়ে আঙ্গুল বেছে নেয় কেন?

Facts

ভাইফোঁটা দেওয়ার সময় বোন বাঁ হাতের কড়ে আঙ্গুল বেছে নেয় কেন?

ভাই-বোনের সম্পর্কের অটুট বন্ধন বজায় রাখতে পরম্পরা ধরে হয়ে আসছে ভাইফোঁটার উৎসব। আবার কোথাও কোথাও ভাইদুজ নামেও পরিচিত। পঞ্জিকা অনুসারে কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে এই উৎসব পালিত হয়। এই দিন বোনের দেওয়া ভাইয়ের কপালে ফোঁটায় দীর্ঘায়ু লাভ করে। তাই এই দিনটি বিশেষ করে পশ্চিমবঙ্গে বিশেষ উৎসব ও আরম্ভর এর মাধ্যমে পালন করা হয়।

হিন্দু পঞ্জিকা মতে কালিপুজোর দুইদিন পরেই এই উৎসব আসে। এই দিনটি যম দ্বিতীয়া নামেও পরিচিত। বোনেরা যেমন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করে ঠিক তেমন ভাইয়েরা সারাজীবন ধনের পাশে থেকে প্রতিরক্ষা করার জন্য প্রতিজ্ঞা করে। তেরোপার্বণ এর মধ্যে রাখি বন্ধন এবং ভাইফোঁটা এই দুটি ভাই বোনকে নিয়ে কেন্দ্র করে পালিত হয়।

Image result for ভাইফোঁটা

তবে জানেন কি ভাইফোঁটা দেওয়ার সময় বাঁ হাতের কড়ে আঙুলকে কেন বেছে নেওয়া হয়েছে? যদিও আমাদের ডান হাতকে সবচেয়ে বেশি পবিত্র মনে করা হয় এবং সব ক্ষেত্রেই ডান হাত ব্যবহার করে কিন্তু ভাই ফোঁটা দেওয়ার সময় বাঁ হাতকেই বেছে নেওয়া হয়েছে হিন্দু শাস্ত্রে। এর পিছনে রয়েছে একটি পৌরাণিক কারণ। আমাদের কড়ে আঙুল হল মহাশূন্যের প্রতীক। আর ভাইয়ের মঙ্গলকামনায় সেই আঙ্গুল দিয়েই ফোটা দেয় বোনরা। যাতে দুজনের মধ্যে ভালোবাসা মহাশূন্যের মত অসীম থাকে।

হিন্দু শাস্ত্রে বলা হয়েছে যে, আমাদের হাতের পাঁচটি আঙ্গুলের পাঁচটি প্রতীক রয়েছে। পঞ্চভূত হল ক্ষিতি, অপ, তেজ, মরুৎ ও ব্যোম। বিভিন্ন আঙ্গুলের বিভিন্ন নাম থাকলেও কড়ে আঙুল এর নাম হচ্ছে “ব্যোম”। যা হলো ভালোবাসা এবং উদার এর প্রতীক। তাই এই বাঁ হাতের কনিষ্ঠা আঙ্গুল কে বেছে নেয়া হয় – যেখানে উদারতার সাথে ভাই ও বোনের ভালোবাসা মহাশূন্যের মত অসীম হয়।

Related image

এই দিনটি বোন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে যেমন তার দীর্ঘায়ু কামনা করে ঠিক তেমনি ভাই ও তার বোনের সারা জীবন পাশে থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। এই দিনটির ফলে ভাই ও বোনের ভালবাসার বন্ধন আরও মজবুত এবং অটুট হয়। একে অপরকে নানান উপহারস্বরূপ দিয়ে থাকে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top