ভারতীয় রেল: কখনো ভেবেছেন ট্রেনের বগিগুলি লাল-নীল-সবুজ রঙের হয় কেন

আপনারা সবাই কোনও না কোনও সময় ট্রেনে ভ্রমণ করেছেন। তবে নিশ্চয় দেখেছেন বেশিরভাগ ট্রেনের বগিগুলি নীল বা লাল রঙের হয়। এছাড়াও সবুজ বা বাদামি রঙের হয়ে থাকে। তাহলে কখনো ভেবে দেখেছেন ট্রেনের বগিগুলি ভিন্ন ভিন্ন রংয়ের হয় কেন? আসলে ট্রেনের বগি ও নকশার বিশেষ অর্থ রয়েছে। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক….

□ নীল রঙ:

Image

সাধারণ রঙ হলো নীল রঙের বগি। অধিকাংশ ট্রেনেই নীল রঙের বগি থাকে। এগুলোকে বলা হয় ইন্ট্রিগেল কোচ। এর ফ্যাক্টরি রয়েছে তামিলনাড়ুর চেন্নাইয়ে। এই কারখানায় জেনারেল, এসি, স্লিপারের মত সমস্ত ধরনের বগি তৈরি হয়। এর বগিগুলো লোহার তৈরি এবং এয়ার ব্রেক লাগানো থাকে। এগুলি মেল এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনগুলিতে বসানো হয়। এই ধরনের বগিসহ একটি ট্রেনের ঘন্টায় গতিবেগ ৭০-১৪০ কিলোমিটার।

□ লাল রঙ:

Image

এই বগিটি বিশেষ ধরনের। গত দুই দশক ধরে জার্মানি থেকে ভারতে নিয়ে আসা হচ্ছে লাল রঙের বগি। এই বগিগুলোকে বলা হয় Link Hoffman busch (LHB) কোচ। এই বগিগুলো অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যা অন্যান্য বগির তুলনায় হালকা। এই কারণে তাদের গতি বেড়ে যায়। একটি LHB বগিসহ ট্রেনের গতিবেগ ঘন্টায় প্রায় ১৬০-২০০ কিলোমিটার। এরমধ্যে ডিস্ক ব্রেকও লাগানো আছে। এই বগিগুলি বেশিরভাগ রাজধানী এবং শতাব্দীর মতো ট্রেনগুলিতে দেখা যায়। বর্তমানে পাঞ্জাবের কারখানায় তৈরি হচ্ছে LHB বগি।

□ সবুজ ও বাদামি রঙ:

Image

সবুজ রঙের বগি ব্যবহার করা হয় গরিব রথে। অন্যদিকে মিটারগেজ ট্রেনে বাদামী রঙের বগি ব্যবহার হয়। আসলে যাত্রীদের সুবিধার জন্যই রেলওয়ে রঙ পরিবর্তন করে। কিছু অঞ্চলের রেলওয়ে এই বিষয়ে তাদের নিজস্ব রঙ নির্ধারণ করেছে, যেমন মধ্য রেলওয়ের কিছু ট্রেন সাদা, লাল এবং নীল রঙের হয়ে থাকে।