বিজ্ঞান ও প্রযুক্তি

কখনও ভেবেছেন ভারতীয় মোবাইল নম্বরের পাশে +৯১ থাকে কেন

বর্তমানে মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের সাথে মিশে গেছে। লেখাপড়া থেকে শুরু করে কাজকর্ম বা ব্যাঙ্কিং সবকিছুতেই মোবাইল ব্যবহারের গুরুত্ব রয়েছে। তবে আপনি যখন কাউকে কল করেন অবশ্যই লক্ষ্য করেছেন মোবাইল নম্বরের আগে +৯১ আসে। সম্ভবত আপনিও জানেন এটি ভারতের কোড। তবে কখনও ভেবেছেন ভারতের কোড +৯১ কেন?

ভারতের কোড হল +৯১ কারণ ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) প্রতিটি দেশকে তাদের অঞ্চল অনুযায়ী একটি কোড প্রদান করে। এই কারণেই আমাদের দেশকে ITU কোড ৯ দিয়েছে কারণ ভারত এই অঞ্চলের মধ্যে পড়ে। এই অঞ্চলের মধ্যে মধ্য পশ্চিমের দেশ, দক্ষিণ এশিয়ার দেশ এবং মধ্যপ্রাচ্যের দেশগুলি অন্তর্ভুক্ত রয়েছে। 

Image

৯ কোড অঞ্চলে থাকা দেশগুলিরও বিভিন্ন কোড রয়েছে। যার মধ্যে ভারতের কোড ১। তাই আমাদের দেশের কোড হল +৯১, একইভাবে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের কোড +৯২, আফগানিস্তানের কোড +৯৩।

উদাহরণস্বরূপ, যদি একটি নম্বর +৯১৯৮৭৬৫৪৩২১০ হয়, তাহলে এটিতে দেশের কোড +৯১ থাকবে এবং প্রথম দুটি সংখ্যা (৯৮) হবে এক্সেস কোড। এরপর তিন সংখ্যা (৭৬৫) প্রদানকারীর কোড থাকবে। যেমন প্রদানকারী সংস্থাগুলি হলো এয়ারটেল, জিও, ভোডাফোন এবং শেষ পাঁচ ডিজিটের (৪৩২১০) সংখ্যা হল গ্রাহক কোড।

error: Content is protected !!