Connect with us

সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে আইপিএলের কোন দলটি এগিয়ে জানেন?

Cricket

সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে আইপিএলের কোন দলটি এগিয়ে জানেন?

শুরু হয়েছে বিশ্বের সেরা জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএল। এই সীমিত ওভারের ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানো অতটা সহজ নয় তবে আইপিএলের প্রথম মরসুমের উদ্বোধনী ম্যাচেই কলকাতা নাইট রাইডার্স এর বিধ্বংসী ওপেনার ব্রেন্ডন ম্যাককুলাম অপরাজিত ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন। চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের দুই ওপেনারের দুটি সেঞ্চুরিতে এই তালিকায় তারা প্রথম স্থানে চলে এসেছে। 

এবার চলুন দেখে নেওয়া যাক আইপিএলের প্রতিটি ফ্র্যাঞ্চাইজির সেঞ্চুরি সংখ্যা কত –

৮) কলকাতা নাইট রাইডার্স: ১টি সেঞ্চুরি

List of Centuries in Indian Premier League | Twenty20 Wiki

আইপিএলের প্রথম মরসুমের উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে ব্রেন্ডন ম্যাককুলাম রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে অপরাজিত ১৫৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন । এরপর ১৩ বছর কেটে গেছে, কিন্তু এই দু’বার চ্যাম্পিয়ন দলের কোন ব্যাটসম্যান আর সেঞ্চুরি হাঁকাতে পারেন নি।

৭) সানরাইজার্স হায়দ্রাবাদ: ৩টি সেঞ্চুরি

IPL 2019: Jonny Bairstow-David Warner hit centuries to set record opening  stand- All records made in SRH vs RCB match

সানরাইজার্স হায়দ্রাবাদ এখনো পর্যন্ত দুই বার চ্যাম্পিয়ন হয়েছে। হায়দ্রাবাদের হয়ে সর্বাধিক সেঞ্চুরি করেছেন ডেভিড ওয়ার্নার। মোট তিনটি সেঞ্চুরি মধ্যে ডেভিড ওয়ার্নার দুটি এবং জনি বেয়ারস্টো একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

৬) মুম্বাই ইন্ডিয়ান্স: ৪টি সেঞ্চুরি

IPL 2019: Rohit Sharma confirms he will open the batting for Mumbai Indians  - Sports News

আইপিএলের ইতিহাসে মুম্বই ইন্ডিয়ান্স সবচেয়ে সফল দল, তবে তাদের পক্ষে এখনও পর্যন্ত ৪টি সেঞ্চুরি রয়েছে। এই ৪টি সেঞ্চুরির মধ্যে দুই প্রবীণ ক্রিকেটার সনথ জয়সুরিয়া এবং শচীন তেন্ডুলকার করেছিলেন। আর বাকি দুটি লেন্ডল সিমন্স এবং রোহিত শর্মার ব্যাট থেকে আসে।

৫) রাজস্থান রয়্যালস: ৬টি সেঞ্চুরি

Yusuf Pathan, IPL Photogallery | IPL Photos 2013 | IPL T20 Photos

আইপিএলের প্রথম মরসুমের চ্যাম্পিয়ন দল রাজস্থান রয়্যালস দল এখনো অব্দি ছটি সেঞ্চুরি হাঁকিয়েছে। এই দলে বর্তমানে সঞ্জু স্যামসন, জোস বাটলারের এর মত বিধ্বংসী ক্রিকেটাররা রয়েছেন।

৪) দিল্লি ক্যাপিটালস: ৮টি সেঞ্চুরি 

Rishabh Pant's 128* highest individual score by an Indian in IPL - Sports  News

এখনো পর্যন্ত আইপিএলের শিরোপা জোটেনি দিল্লি ক্যাপিটালসের ভাগ্যে। তবে এই দল বীরেন্দ্র শেবাগ, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, কেভিন পিটারসেনের মত মারকুটে ব্যাটসম্যানদের পেয়েছিল। বর্তমানে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে থাকা এই দলের মোট আটটি সেঞ্চুরি রয়েছে।

৩) চেন্নাই সুপার কিংস: ৮টি সেঞ্চুরি

Shane Watson strikes century in Chennai Super Kings' commanding 64-run win  against Rajasthan Royals

আইপিএলের অন্যতম শক্তিশালী দল এবং তিনবার চ্যাম্পিয়ন হওয়া চেন্নাই সুপার কিংস এর মোট আটটি সেঞ্চুরি রয়েছে। এই দলের হয়ে মুরলী বিজয় এবং শেন ওয়াটসন ২টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন এছাড়াও আম্বাতি রাইডু, মাইক হাসি, ব্রেন্ডন ম্যাককুলাম এবং সুরেশ রায়না একটি করে সেঞ্চুরি করেছেন।  

২) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: ১৩টি সেঞ্চুরি

AB de Villiers set to lead Royal Challengers Bangalore if Virat Kohli is  declared unfit for IPL - Sport360 News

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তবে আশ্চর্যের বিষয় তারা একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। বিরাট কোহলি এবং ক্রিস গেইল দুজনেই ৫টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন। অন্যদিকে এবি ডি ভিলিয়ার্স দুটি এবং মনিশ পান্ডে একটি করে সেঞ্চুরি করেছেন। 

১) কিংস ইলেভেন পাঞ্জাব: ১৩টি সেঞ্চুরি

IPL 2020: Will take some time to get back to best skill-wise, says KXIP  batsman Mayank Agarwal

কিংস ইলেভেন পাঞ্জাব এখনো পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে এই দল আরসিবিকে স্পর্শ করে প্রথম স্থানে উঠে এসেছে। চলতি টুর্নামেন্টের অধিনায়ক কে এল রাহুল (১৩২*) এবং মায়াঙ্ক আগারওয়াল (১০৬) জোড়া সেঞ্চুরিতে তাদের দলের সেঞ্চুরি সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে মোট ১৩টি। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top