Connect with us

Cricket

আইপিএলের যে পাঁচ জন ব্যাটসম্যান সর্বাধিক ৭৫ বা ততোধিক স্কোর করেছেন

আইপিএলের বিগত ১২ মরসুম ধরে আমরা দুর্দান্ত খেলোয়াড়দের দেখেছি। তাদের মত খুব কম খেলোয়াড়ই রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে পারফরমেন্সের ধারা বজায় রাখতে পেরেছেন। তবে এই সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যানদের পক্ষে বেশিরভাগ সেঞ্চুরি হাঁকানো হয়ে ওঠে না, তা সত্ত্বেও ঝড়ো ইনিংসের দৌলতে সেঞ্চুরি অথবা বহুবার সেঞ্চুরির কাছাকাছি পৌঁছেছেন ব্যাটসম্যানরা।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলের ইতিহাসে যে ৫ জন ব্যাটসম্যান সর্বাধিক ৭৫ বা ততোধিক স্কোর করেছেন, চলুন দেখে নেওয়া যাক –

৫) সুরেশ রায়না: ১১ বার

Firstpost Spodcast Episode 195: Chennai Super Kings' win over Delhi  Capitals in IPL, Caster Semenya losing case against IAAF and more - Sports  News , Firstpost

চেন্নাই সুপার কিংস এর অন্যতম সেরা ব্যাটসম্যান সুরেশ রায়না এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। দুর্ভাগ্যবশত ব্যক্তিগত কারনের জন্যে তিনি এবারের আইপিএলে যোগ দিতে পারেননি। ২০১৪ সালে কিংস ইলেভেন পাঞ্জাব এর বিরুদ্ধে তার ২৫ বলে ৮৭ রানের ইনিংসটি এখনো পর্যন্ত প্লে-অফের সেরা ইনিংস হিসেবে বিবেচিত।

৪) এবি ডি ভিলিয়ার্স: ১২ বার

Talent Meets Opportunity The AB de Villiers Story -Prakash Iyer - BW  Businessworld

এই তালিকায় একমাত্র ব্যাটসম্যান যিনি মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে তার বিস্ময়কর পারফরম্যান্স ধরে রেখেছেন। আইপিএলে তার তিনটি সেঞ্চুরি রয়েছে এবং ২০১৩ সালে মুম্বাইয়ের বিপক্ষে অপরাজিত ১৩৩ রানটি তার সর্বোচ্চ স্কোর। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও গত দুই মরসুমে আরসিবির হয়ে ১৫০ এরও বেশি স্ট্রাইক রেট নিয়ে ৪০০ রান করেছেন।

৩) বিরাট কোহলি: ১৪ বার

IPL 2019: No excuses for not winning the trophy, only acceptance of the  fact that we have not won: Virat Kohli - myKhel

গত ১৩ মরসুম ধরে একই দলের হয়ে প্রতিনিধিত্ব করছেন বিরাট কোহলি। তবে চলতি টুর্নামেন্টের তার সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। ২০১৬ সালে এই রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ৪টি সেঞ্চুরিসহ ৯৭৩ রান সংগ্রহ করেছিলেন যা একটি রেকর্ড। আইপিএলে তার পাঁচটি শতরান রয়েছে এবং কিংস ইলেভেন পাঞ্জাব এর বিরুদ্ধে তার ১১৩ রানটি সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

২) ডেভিড ওয়ার্নার: ১৬ বার

Warner continues remarkable IPL form | cricket.com.au

আইপিএলের অন্যতম সেরা ওপেনার হলেন ডেভিড ওয়ার্নার। যিনি ২০১৬ সালে ১৫১ এরও বেশি স্ট্রাইক রেট নিয়ে ৮৪৮ রান সংগ্রহ করেছিলেন, যার মধ্যে ছিল নয়টি হাফ সেঞ্চুরি। সেই বছরই তার দল চ্যাম্পিয়ন হয় এবং তিনি অরেঞ্জ ক্যাপ জয়ী হন।

১) ক্রিস গেইল: ২২ বার

IPL 2020: Will Kings XI Punjab unleash Chris Gayle against Rajasthan Royals  in Sharjah? - Sports News

গত এক দশক ধরে আইপিএলে আধিপত্য বিস্তার করেছেন জামাইকান দৈত্য ব্যাটসম্যান ক্রিস গেইল। তবে চলতি টুর্ণামেন্টে এখনো খেলার সুযোগ পাননি। তবে এই ৪০ বছর বয়সি ব্যাটসম্যানের ৬টি সেঞ্চুরি এবং ২৮টি হাফ সেঞ্চুরি রয়েছে। ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে তার অপরাজিত ১৭৫ রানের ইনিংসটি আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

Continue Reading
Click to comment

Trending ..

To Top