Connect with us

Cricket

২০১১ বিশ্বকাপের অধিনায়করা এখন কোথায় এবং তারা কি করছেন?

২০১১ সালের বিশ্বকাপটি হলো ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বিশ্বকাপ। এই বিশ্বকাপটি তিন দেশ ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ মিলিতভাবে আয়োজন করেছিল এবং এটি সফল হয়। তবে সেইসময়ের বেশিরভাগ অধিনায়কই ক্রিকেটকে বিদায় জানিয়েছেন এবং পরবর্তীকালে তারা ক্রিকেটের বিভিন্ন স্তরে পদপ্রার্থী হিসেবে রয়েছেন।

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, ২০১১ বিশ্বকাপের অধিনায়করা এখন কোথায় এবং তারা কি করছেন! তাহলে চলুন জেনে নেওয়া যাক –

মহেন্দ্র সিং ধোনি: (ভারত)

Did You Know? Mahendra Singh Dhoni and Sakshi Dhoni knew each other since  childhood | IWMBuzz

২০১১ সালের বিশ্বকাপটি মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে স্বয়ং ভারতীয় দল জিতেছিল। তিনি বর্তমানে আইপিএল দলের চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। তিনি ২০১৯ বিশ্বকাপও খেলেছিলেন, তবে তার পর থেকে তিনি একটিও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। ফাইনাল ম্যাচে, তিনি ৯১* রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। এই ইনিংসটি ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস বলে বিবেচিত হয়। তিনি বর্তমানে রাঁচির নিজের বাড়িতে বেশিরভাগ সময় অতিবাহিত করেন।

কুমার সাঙ্গাকারা: (শ্রীলংকা)

Kumar Sangakkara Reveals Vivian Richards And Brian Lara As His Batting  Heroes In His Formative Years

কুমার সাঙ্গাকারা ২০১১ সালে শ্রীলঙ্কা দলের অধিনায়ক ছিলেন এবং তাঁর নেতৃত্বে শ্রীলঙ্কা দল ফাইনালে উঠেছিল। বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে সম্পূর্ণ অবসর নিয়েছেন এবং বর্তমানে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সভাপতি। তিনি ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসাবে বিবেচিত।

শাহিদ আফ্রিদি: (পাকিস্থান)

Exclusive interview with Shahid Afridi: Pakistan icon on his 141 vs India,  Babar Azam and toughest opponents - Sport360 News

শহীদ আফ্রিদি ২০১১ সালে পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন এবং তাঁর নেতৃত্বে দলটি সেমিফাইনালে উঠেছিল। তিনি বর্তমানে পাকিস্তান সুপার লিগের দল মুলতান সুলতানের সাথে চুক্তিতে রয়েছেন। পাকিস্তানেও তিনি তাঁর এনজিও পরিচালনা করেন। যার নাম ‘নট আউট’।

ড্যানিয়েল ভেট্টোরি: (নিউজিল্যান্ড)

Daniel Vettori axed as Royal Challengers Bangalore coach | 1 NEWS | TVNZ

ড্যানিয়েল ভেট্টোরির নেতৃত্বে নিউজিল্যান্ড দল ২০১১ বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল। ড্যানিয়েল ভেট্টোরি বর্তমানে কোচিং পেশায় রয়েছেন। তিনি স্পিন পরামর্শদাতা হিসাবে বাংলাদেশ দলের সাথে যুক্ত।

ড্যারেন স্যামি: (ওয়েস্ট ইন্ডিজ)

Darren Sammy to be given honorary citizenship of Pakistan on March 23 -  Sports News

ড্যারেন স্যামির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দল বিশ্বকাপ ২০১১ কোয়ার্টারফাইনালে ওঠে। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ দলের বাইরে। তবে তিনি প্রধান কোচ হিসাবে পাকিস্তান সুপার লিগে পেশোয়ার জালমির সাথে যুক্ত। এছাড়া তিনি সিপিএলে সেন্ট লুসিয়া দলের অধিনায়ক।

অ্যান্ড্রু স্ট্রাউস: (ইংল্যান্ড)

Andrew Strauss among probable candidates to lead Cricket Australia | The  SportsRush

অ্যান্ড্রু স্ট্রাউস ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ড দলের অধিনায়ক ছিলেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে তাকে ইংল্যান্ডের ক্রিকেটের পরিচালক করা হয়েছিল এবং সেই সময় তিনি দলকে সবচেয়ে ভাল পদ্ধতিতে পরিচালনা করেছিলেন। তবে পরে তিনি তার পদত্যাগ করেন। এখন বেশিরভাগ সময় ইংল্যান্ডেই কাটান।

গ্রেম স্মিথ: (দক্ষিণ আফ্রিকা)

Graeme Smith Agrees To CSA Director Of Cricket Role | Wisden

২০১১ বিশ্বকাপে গ্রেম স্মিথ দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক ছিলেন। বর্তমানে তিনি দক্ষিণ আফ্রিকা দলের ক্রিকেট পরিচালক হয়েছেন। এই মুহুর্তে দক্ষিণ আফ্রিকার দলটি খুব কঠিন পর্যায়ে চলছে। এমন পরিস্থিতিতে দলকে উন্নতির দিকে নিয়ে যাওয়া তার দায়িত্ব রয়েছে। তবে তাকে আইপিএলে কমেট্রি করতেও দেখা যায়।

রিকি পন্টিং: (অস্ট্রেলিয়া)

IPL 2020: Delhi Capitals coach Ricky Ponting will face a challenge to fit  in Ishant, Rahane and Ashwin together | InsideSport

অস্ট্রেলিয়া রিকি পন্টিংয়ের নেতৃত্বে ২০০৩ এবং ২০০৭ বিশ্বকাপ জিতেছিল। তবে তার অধিনায়কত্বে অস্ট্রেলিয়া দল ২০১১ সালের বিশ্বকাপে ভারতের হাতে পরাজয়ের মুখোমুখি হয়েছিল। তিনি বর্তমানে আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের প্রধান কোচ। তিনি তার বেশিরভাগ সময় অস্ট্রেলিয়াতেই কাটান। এছাড়া বিগ ব্যাশ লিগের ধারাভাষ্য হিসেবে যুক্ত রয়েছেন

সাকিব-আল-হাসান: (বাংলাদেশ)

After receiving Islamist threats, Bangladesh's Shakib Al Hasan apologises  for attending Hindu ceremony in India, Sports News | wionews.com

২০১১ বিশ্বকাপে সাকিব আল হাসান বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন। তবে বর্তমান সময়টি তার পক্ষে ভাল নয়, কারণ আইসিসি তাকে ২ বছরের জন্য নিষিদ্ধ করেছিল। বর্তমানে তিনি তার স্ত্রী এবং দুই মেয়েকে নিয়ে আমেরিকাতে বসবাস করছেন।

এল্টন চিগুম্বুরা: (জিম্বাবুয়ে)

Zimbabwe's Elton Chigumbura to retire from international cricket after  Pakistan series

২০১১ বিশ্বকাপে জিম্বাবুয়ে দলকে এল্টন চিগুম্বুরা নেতৃত্ব দেয় এবং তারা প্রথম রাউন্ডেই বাদ পড়ে। ২০১৯ সালে তিনি জিম্বাবুয়ের হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেন। এরপর তিনি আর সুযোগ পাননি। বর্তমানে এই খেলোয়াড় নিজের দেশে জীবন কাটাচ্ছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top