ক্রিকেট

মহেন্দ্র সিং ধোনির অভিষেক ম্যাচটি কেমন ছিল ভারতীয় দল

২০০৪ সালে ডিসেম্বর মাসে বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। সৌরভ গাঙ্গুলীর অধীনে অভিষেক করা এই ক্রিকেটার কয়েক বছরের মধ্যেই বহু সুনাম অর্জন করেন। ভারতের হাতে তুলে দেন আইসিসির সমস্ত ট্রফিগুলি। যখন এই ২৩ বছরের রাঁচির লম্বা চুলের যুবকটি (ধোনি) ভারতীয় দলে অভিষেক করেন তখন কেমন ছিল দলটি –

Image result for Mahendra Singh Dhoni made his ODI debut

প্রথম ম্যাচে ব্যাট হাতে হতাশ হয়ে প্যাভিলিয়নে ফিরে আসেন মহেন্দ্র সিং ধোনি। মাত্র ১ বল খেলে রান আউট হন। তিনি তার ক্যারিয়ারের প্রথম ম্যাচেই ‘গোল্ডেন ডাক’ আউট হন। তবে পরবর্তীকালে তিনি তার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বহু ম্যাচ জিতিয়েছেন এবং দীর্ঘদিন ধরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন।

Image result for Mahendra Singh Dhoni made his ODI debut

মোহাম্মদ কাইফ ১১১ বলে ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন বলে তাকে ম্যান অফ দ্যা ম্যাচ ঘোষণা করা হয়। অন্যদিকে রাহুল দ্রাবিড়ও ৫৩ রানের একটি মূল্যবান ইনিংস খেলেন। এছাড়া অজিত আগরকার ২৫ রান এবং ইরফান পাঠান ২১ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন।

ওইদিন ভারতীয় দল প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ২৪৫ রান তোলে। জবাবে বাংলাদেশ ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৪ রান তুলতে সক্ষম হয়। শেষ পর্যন্ত ভারতীয় দল ১১ রানে জয় লাভ করে। সম্প্রতি মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। 

∆ মহেন্দ্র সিং ধোনির অভিষেক ম্যাচের একাদশ: সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, যুবরাজ সিং, রাহুল দ্রাবিড়, মোহাম্মদ কাইফ, শ্রীধরন শ্রীরাম, মহেন্দ্র সিং ধোনি, অজিত আগরকর, ইরফান পাঠান এবং যোগিন্দর শর্মা।

error: Content is protected !!