Connect with us

কোন কোন উপসর্গ থাকলে গলব্লাডারে স্টোন হবার আশঙ্কা থাকে?

Health

কোন কোন উপসর্গ থাকলে গলব্লাডারে স্টোন হবার আশঙ্কা থাকে?

গলব্লাডার অর্থাৎ পিত্তথলি; গলব্লাডারে স্টোন পাথর হওয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনেকেই জানেন না গলব্লাডারের কাজ কি? বা গলব্লাডারে পাথর জমলে তা কিভাবে বুঝবেন? লিভারের পাশে থাকা পিত্তথলি (গলব্লাডার) থেকে পিত্তরস নিঃসৃত হয়ে খাবার হজম করতে সাহায্য করে। 

চিকিৎসকদের মতে, রক্তে যদি কোলেস্টেরলের মাত্রা যদি বেড়ে যায় কিংবা অতিরিক্ত পরিমাণে পিত্তরস জমে তাহলে পিত্তথলিতে পাথর হওয়ার আশঙ্কা তৈরি হয়। তবে কয়েকটি উপসর্গ দেখেই সাধারণ মানুষও বুঝতে পারবেন গলব্লাডারে পাথর জমেছে কি না। যেকোনো সমস্যায় চিকিৎসকের সাথে পরামর্শ করা অবশ্যই উচিত।

এবার জেনে নেওয়া যাক কোন কোন উপসর্গ থাকলে গলব্লাডারে স্টোন এর কারণ হতে পারে:-

১) পেটের উপরের দিকে যদি মাঝেমধ্যেই ব্যাথা হয়, তাহলে সতর্ক হওয়া উচিত। বিশেষ করে পেটের ডানদিকটা ব্যথা হয় গলব্লাডারে স্টোন থাকার কারণেই।

২) কোন কিছু খাওয়ার পরে যদি পেট ব্যাথা শুরু হয় অথবা দুপুরে ভারী কিছু খাওয়ার পর বিকালের দিকে যদি তা পেট ব্যথার শুরু হয় সেটি গলব্লাডারে পাথর জমার কারণেও হতে পারে।

Why Does My Stomach Hurt When I Wake up? Behind Your Morning Discomfort

৩) যদি বড় প্রশ্বাস নেওয়ার পর পেট ব্যথা শুরু হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

৪) এখনো কখনো কোনো কারণ ছাড়াই বা হঠাৎ যদি পেট ব্যথা শুরু হলে তাহলে গলব্লাডারে স্টোনের কারণেই এমনটা হতে পারে।

৫) চিকিৎসকদের মতে, জ্বরের সাথে সাথে যদি বমিও হয় তাহলে আপনার গলব্লাডারে পাথর হওয়ার আশঙ্কা থাকতে পারে।

৬) অতিরিক্ত তৈলাক্ত জাতীয় খাবার অভ্যাস থাকলে, এই ধরনের খাবার পরই যদি নিয়মিত পেটে ব্যথা শুরু হয় তাহলে অবশ্যই সতর্ক হোন।

Avoid 5 Five Food Items, If You Are Suffering From Gallstones

চিকিৎসকদের মতে, ৪০ বছর পেরিয়ে গেলে গলব্লাডারে পাথরের বিষয়ে সতর্ক থাকুন। খুবই কম সময়ের মধ্যে যদি ওজন হ্রাস বৃদ্ধি হয় তাহলেও সাবধান। এই ধরনের কোন উপসর্গ দেখা দিলে সংশ্লিষ্ট চিকিৎসকের সাথে পরামর্শ নেয়া উচিত।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top