বিজ্ঞান ও প্রযুক্তি

সূর্যগ্রহণ লাইভ দেখুন! এই সময় কি কি করা উচিত

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) আংশিক সূর্য গ্রহণ হবে। বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন ভারত সহ এশিয়ার একাধিক দেশের মানুষ। বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন দেশবাসী। ভারত, অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, সৌদি আরব, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশ থেকে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

Image result for Solar Eclipse

পৃথিবী ও সূর্যের মধ্যে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছায়া পৃথিবী পৃষ্ঠে পড়ে। এই মহাজাগতিক ঘটনার নাম সূর্যগ্রহণ। খালি চোখে এই গ্রহণ দেখতে না করেছে নাসা। চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার ওপর প্রভাব ফেলে। যার কারণে একটা চোখে দৃষ্টিশক্তিও হারাতে পারে মানুষ।

ভারতীয় সময় আজ সকাল ৭ টা ৫৯ মিনিট ৫৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হবে। বলয়গ্রাস গ্রহণ শুরু হবে ভারতীয় সময় সকাল ৯ টা ৪ মিনিট ৩৩ সেকেন্ডে। বলয়গ্রাস গ্রহণ শেষ হবে ভারতীয় সময় দুপুর ১২ টা ৩০ মিনিট ৫৫ সেকেন্ডে। 

পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

আয়ুর্বেদ শাস্ত্র সূর্যগ্রহণ চলাকালীন খাবার খেতে বারণ করেছে। একমাত্র বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী মহিলারা হালকা খাবার নিতে পারবেন বলে বলা আছে। কিছু মানুষ মনে করেন, গর্ভবতী মহিলার গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপদজনক। তাই সে সব মহিলাদের গ্রহণ চলাকালীণ ঘরের বাইরে যাওয়ার অনুমতি দেয়া হতো না।

উত্তর, পূর্ব, পশ্চিম ভারতের সঙ্গে দক্ষিণ ভারতেও একই সময়ে দেখা যাবে এই গ্রহণ। Slooh.com ওয়েবসাইট থেকে এই সূর্যগ্রহণ লাইভ স্ট্রিম করা হবে। ইউটিউব থেকে দেখা যাবে লাইভ ভিডিও।

error: Content is protected !!