Connect with us

Offbeat

সুখকর দাম্পত্য জীবনের স্বাদ পেতে চান? উপায় জানিয়েছে চাণক্য নীতি

আচার্য চাণক্যকে ভারতীয় পণ্ডিতদের মধ্যে সেরা শাস্ত্রবিদ হিসেবে গণ্য করা হয়। তিনি মানবজীবনকে প্রভাবিত করার জন্য প্রতিটি বিষয় খুব গভীরভাবে জেনে ছিলেন। এই কারণে বহু মানুষ আজও চাণক্যের নীতিগুলি মেনে চলেন। যারা সহজে মেনে নিয়েছেন তাদের জীবন থেকে দুঃখ-দুর্দশা দূর হয়ে গেছে শুধু তাই নয় বাধা বিপর্যয় থেকেও রক্ষা পেয়েছে।

আচার্য চাণক্য জানিয়েছেন, স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক হল রেশমি সুতার মতো। উভয়ের সম্পর্ক নির্ভর করে প্রেম ও বিশ্বাসের উপর। এই দুটি বিষয়ের ভীত যখন ধীরে ধীরে ভাঙতে শুরু করে তখন তাদের সম্পর্ক ফাটল ধরে। তখন দুজনের ব্যক্তিগত জীবন নিয়ে বিভেদ, অশান্তি এবং উত্তেজনা দেখা দেয়।

Chanakya – The First Classical Economist?

যখন এই দুই সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি হতে শুরু করে তখন যে কোন ব্যক্তিই মানসিক চাপে ভেঙে পড়েন। তাই সুখী দাম্পত্য জীবনের স্বাদ পেতে আচার্য চানক্য কয়েকটি সহজ উপায় বলে গেছেন, যেগুলি প্রত্যেকেরই মেনে চলা উচিত।

চাণক্য বলেছেন, দাম্পত্য জীবনে কখনোই সুখের অভাব বোধ করবেন না। আপনি যখনি সুযোগ পাবেন সেই মুহূর্তটি উপভোগ করুন। জীবনের সুখের মুহূর্তগুলিকে কখনোই অবহেলা করা উচিত নয়। দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করে তোলে ওই সুন্দর মুহূর্ত গুলি। 

Top teenage romance films to watch even when you're in your twenties |  IMAGE.ie

এছাড়াও আগত সমস্যাগুলিও দূর হয়ে যায়। তবে স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে সম্মান এবং শ্রদ্ধা থাকা অবশ্যই উচিত। এই সম্পর্কের মধ্যে সম্মান ও শ্রদ্ধা যদি না থাকে তাহলে মর্যাদার প্রাচীরটি খুব সহজেই ভেঙে পড়ে। তাই চাণক্যের মতে, একে অপরের প্রতি প্রতি সম্মান ও শ্রদ্ধা থাকা উচিত যার ফলে দাম্পত্য জীবনে সুখ অনুভুতি লাভ করা যায়। এছাড়াও সঙ্গিনীর ভালো জিনিসগুলো নিয়ে আলোচনা করা প্রয়োজন। এর ফলে সম্পর্ক অটুট বন্ধনে আবদ্ধ হয়। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top