Connect with us

News

নতুন রেশন কার্ড চাই? এবার বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে আবেদন করুন

রেশন ব্যবস্থায় অভূতপূর্ব পরিবর্তন এনেছে কেন্দ্র সরকার। রেশন কার্ড থাকলেই দেশের যে কোন প্রান্ত থেকেই পাওয়া যাবে নানান দ্রব্য সামগ্রী। সেইসাথে এবার নতুন রেশন কার্ডের আবেদন করাও আরো সহজ হল। স্মার্টফোন আর বিশেষ কয়েকটি ডকুমেন্টস থাকলেই বাড়িতে বসে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন।    

সারা ভারতবর্ষজুড়ে ‘এক দেশ, এক রেশন কার্ড’ নতুন আইন জারি হওয়ার পরে এই কার্ডের গুরুত্ব অনেক বেশি বেড়েছে। এই প্রকল্পে দেশের যে কোন প্রান্ত থেকেই মিলবে সস্তায় রেশন। তবে এখনো বহু মানুষের রেশন কার্ড নেই বা বাড়ির ছোট ছোট শিশুদের। 

West Bengal Public Distribution System, Govt. of West Bengal,India

এখন নতুন রেশন কার্ড বানানোর জন্য চারিদিকে ছোটাছুটি করতেও নারাজ অনেকেই। তাদের সেই মুশকিল কাজ অনেকটাই আসান করেছে কেন্দ্র। হাতে স্মার্টফোন থাকলেই খুব সহজে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করা যাবে। দেশের প্রতিটি রাজ্যের জন্য একটি করে ওয়েবসাইট তৈরি করা হয়েছে যেখান থেকে আপনি নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন।  

এবার জেনে নেওয়া যাক কিভাবে রেশন কার্ডের জন্য আবেদন করবেন –

১) প্রথমে আবেদনকারীকে নিজের রাজ্যে সরকারি ওয়েবসাইটে লগইন করতে হবে। (https://wbpds.gov.in/)

২) এরপর অ্যাপ্লাই অনলাইন ফর রেশন কার্ড লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) নতুন রেশন কার্ডের নাম নথিভুক্ত করার জন্য পরিচয় পত্র হিসেবে আধার কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট, হেলথ কার্ড বা ড্রাইভিং লাইসেন্স যেকোনো একটি আইডি প্রুফ দেওয়া যেতে পারে।

৪) নতুন রেশন কার্ড আবেদন করার জন্য ৫ থেকে ৪৫ টাকা চার্জ দিতে হতে পারে।

৫) আবেদন পত্র ফিল আপ করার পর চার্জ  ও অ্যাপ্লিকেশন জমা দেওয়ার পর ফিল্ড ভেরিফিকেশন হবে।

নির্ভুলভাবে আবেদন করলেই তৈরি হয়ে যাবে নতুন রেশন কার্ড। 

তবে নিজের রাজ্যের সঠিক ওয়েবসাইটটি জেনেই আবেদন করতে হবে। বেশ কয়টি রাজ্য এখনো তাদের ওয়েবসাইট তৈরি করতে পারেনি। আমাদের রাজ্যের (পশ্চিমবঙ্গ) ওয়েবসাইটটি হল: https://wbpds.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top