Connect with us

ব্যবহার করা চা পাতা ফেলে দেন? এটা জানলে আর কখনোই তা করবেন না

Lifestyle

ব্যবহার করা চা পাতা ফেলে দেন? এটা জানলে আর কখনোই তা করবেন না

চা বলতে সচরাচর সুগন্ধযুক্ত ও স্বাদবিশিষ্ট এক ধরণের ঊষ্ণ পানীয়কে বোঝায়, যা চা পাতা জলে ফুটিয়ে বা গরম জলে ভিজিয়ে তৈরী করা হয়। দৈনন্দিন জীবনে চা পান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। ঘরে বা বাইরে প্রতিদিন লক্ষ লক্ষ চা পাতা ফেলে দেয়া হয়।

Image result for tea leaves used"

কিন্তু এই অকাজের চা পাতাও কিন্তু অনেক কাজে ব্যবহার করা যায়। ঘরে যদি টি ব্যাগ ব্যবহার করে থাকেন তাহলে চা বানানোর পর সেই টি ব্যাগ ফেলে না দিয়ে রেখে দিন। আসুন জেনে নিন এই রেখে দেওয়া চা পাতা দিয়ে আপনি কি কি করতে পারেন:

খাবারের স্বাদ বৃদ্ধি করতে: রান্না খাবারের স্বাদ বৃদ্ধি করতে চা পাতা একটা চমৎকার উপাদান। আপনার পছন্দ মতন যে কোনও চায়ের ব্যবহার চলতে পারে। 

পরিষ্কারক হিসেবে: পরিষ্কার করতে চান ঘোলাটে বা ময়লা আয়না? একটা ব্যবহার হয়ে যাওয়া টি ব্যাগ ভালো করে ঘষুন আয়নায়। তারপর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। কাঠের আসবাব থেকে ফাঙ্গাসের আক্রমণ কমাতে চায়ের লিকারের সাথে ভিনেগার মিশিয়ে আক্রান্ত স্থান মুছুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে: চুলের উজ্জ্বলতা বাড়াতে শ্যাম্পুর মতো করে গ্রিন টি লাগাতে পারেন চুলে। অথবা ব্ল্যাক টি। গ্রিন টি চুলের বৃদ্ধি ঘটাবে আর ব্ল্যাক টি চুল পড়ে যাওয়া ঠেকাবে। চা মাখানোর ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ভালোমতো ধুয়ে ফেলুন।

পায়ের দুর্গন্ধ দূর করতে: যাদের পায়ে মোজা পরলে দুর্গন্ধ তৈরি হয় তারা চা পাতার সাহায্য নিতে পারেন। এক হাড়ি জলে এক চা চামচ ব্ল্যাক টি দিয়ে ভালো মতো সেদ্ধ করুন। তারপর সেই জল দিয়ে পা মুছে নিন। দূর্গন্ধ দৌড়ে পালাবে।

গাছপালার পরিচর্যায়: গাছপালায় অনেক পোকামাকড়ের সমস্যা? ব্যবহৃত চা পাতা ধুয়ে গাছের গোঁড়ায় দিয়ে রাখুন। পোকামাকড় দূরে থাকবে, আবার গাছের সার হিসাবেও কাজ করবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top