Connect with us

লাইফস্টাইল

রংবেরঙের পছন্দের কাপড়ের মাস্ক ব্যবহার করেন? গাইডলাইন জারি WHO-র

করোনার পরিস্থিতি এখনও সংকটজনক! একইসাথে মাস্ক ছাড়া বাইরে বের হওয়া এখন গুরুতর অপরাধ। এখন মাস্ক নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলির মধ্যে একটি। কিন্তু এই মুহূর্তে কাপড়ের মাস্ক নাকি সার্জিক্যাল মাস্ক কোনটা আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করবে?

A guide to mask-wearing in Singapore - SilverKris

আজকাল সার্জিক্যাল মাস্ক অনেকেই পড়েন না; একাধিক মানুষ ত্বকের সমস্যা থেকে শ্বাসকষ্টের মুখোমুখি হন সেক্ষেত্রে তারা বেছে নেন কাপড়ের মাস্ক। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে তাদের জন্য বিশেষ কিছু গাইডলাইন জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

Colorful face masks gain popularity in Korea

▪️ কাপড়ের মাস্ক ব্যবহার করার সময় দুই হাত খুব ভালো করে স্যানিটাইজ করে নিন।

▪️ মাস্ক খোলা এবং পরার সময়েও আগে হাত ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

▪️ কাপড়ের মাস্কে যাতে কোনরকম মাঝারি বড় ছিদ্র না থাকে, সেদিকেও খেয়াল রাখতে হবে।

▪️ এই ধরনের মাস্ক ব্যবহারের সময় নাক, মুখ এবং থুতনি যেন সম্পূর্ণভাবে ঢাকা থাকে।

গ্রীষ্মকালের উষ্ণতায় নাজেহাল সারা ভারতবাসী; আর এইসময় অনেকেই মুখে রাখতে পারেন না মাস্ক; তাই দেখা যায় কারোর গলার সামনে বা ঠোঁটে আবার কারোর কানে ঝুলছে। কিন্তু যখন তখন মাস্কে স্পর্শ করতেও বারণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

A Brief History of Masks From the 17th-Century Plague to the Current Pandemic - U of G News

মাস্ক কিংবা আলগা করার ইচ্ছা হলে ওই সুতো বন্ধনি আলগা করে ধরুন। অনেকক্ষণ বাড়ির বাইরে বের হলে অবশ্যই সাথে অতিরিক্ত মাস্ক রাখুন; তবে বাড়ি ফিরতেই সেগুলি ভালো করে ধুয়ে নিন।

সার্জিক্যাল মাস্ক ব্যবহার করলে একবারই করা উচিত। কাপড়ের মাস্কের দুটি স্তরের মাঝে পলিপ্রলাইনের মতো কাপড় থাকলে খুবই ভালো হয়, কারণ এটি ফিল্টার রূপে কাজ করে।

Kareena Kapoor Khan Advices Fans to Wear Mask in Her Latest Insta Post - Photogallery

মুখ থেকে বের হওয়া ড্রপলেটস দ্রুত শুষে নিতে পারে সুতির কাপড়। তবে বাইরের দিকটা যদি পলিস্টারের হয় তাহলে খুবই ভালো হয়। সুতরাং করোনার দ্বিতীয় ঢেউয়ে মাস্ক পরা ও ব্যবহার করার সময় সতর্ক থাকুন।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top