Connect with us

ক্রিকেট

“ইউনিভার্স বস” ক্রিস গেইলের ৯টি বিশ্ব রেকর্ড রয়েছে, যেগুলো ভাঙ্গা প্রায় অসম্ভব

নব্বই দশকের ক্রিস গেইল এখনো আন্তর্জাতিক ক্রিকেটের সাথে যুক্ত। শেষবার তাকে ব্যাট হাতে দেখা গিয়েছিল ২০১৯ বিশ্বকাপে ভারতের বিপক্ষে। বর্তমানে তিনি আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে খেলছেন। তার দীর্ঘ ২০ বছরেরও বেশি ক্রিকেট ক্যারিয়ারের অসংখ্য রেকর্ড রয়েছে। যে কারণে তিনি “ইউনিভার্স বস” হিসেবে পরিচিত হয়েছেন।

আজকের প্রতিবেদন রয়েছে, বিশ্ব ক্রিকেটে ক্রিস গেইল এমন কয়েকটি রেকর্ড তৈরি করেছেন যেগুলি কেবল তার দ্বারাই সম্ভব। চলুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক:-

১) আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথমবার সেঞ্চুরি হাঁকান ক্রিস গেইল। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৫৭ বলে ১১৭ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন।

Image result for Chris Gayle T20 century

২) আইসিসি ওয়ার্ল্ড কাপে প্রথম ডাবল সেঞ্চুরিও তিনি হাঁকিয়েছিলেন। ২০১৫ সালের বিপক্ষে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি ১৩৮ বলে ২১৫ রান করেছিলেন — যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরি।

৩) টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত কেবল ৪ জন ব্যাটসম্যানই দুইবার করে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে ক্রিস গেইল একজন। বাকিরা হলেন ডন ব্র্যাডম্যান, ব্রায়ান লারা এবং বীরেন্দ্র শেহবাগ।

Image result for Chris Gayle test

৪) ক্রিস গেইল টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ওভারের ছটি বলে বাউন্ডারি হাঁকিয়ে এক বিরল রেকর্ড করেন। ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

৫) টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ম্যাচের প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছেন ক্রিস গেইল। ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেন।

৬) ক্রিস গেইল বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যার টেস্টে ট্রিপল সেঞ্চুরি, ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে।

Image result for chris gayle t20 century

৭) আইপিএলের কথা বললে, ২০১৩ সালে তিনি মাত্র ৩০ বলে সেঞ্চুরি হাঁকিয়ে ৬৬ বলে ১৭৫ রান করেছিলেন। এছাড়াও ওই ইনিংসে সর্বাধিক ১৭টি ছক্কা মারেন। একদিকে দ্রুততম সেঞ্চুরির মালিক হন অন্যদিকে সর্বোচ্চ ব্যক্তিগত রানেরও কৃতিত্ব অর্জন করেন।

৮) “ইউনিভার্স বস” ক্রিস গেইল বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করেন। ২০১৭ সালে আইপিএল চলাকালীন এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

Image result for 10000 Run T20

৯) আইপিএল হোক কিংবা আন্তর্জাতিক ক্রিকেট — দুটিতেই সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন তিনি। পরিসংখ্যানের কথা বললে ক্রিস গেইল ১৩৭টি আইপিএল ম্যাচে ৩৫৪টি ছক্কা এবং ৪৬৫টি আন্তর্জাতিক ম্যাচে মোট ৫৩৫টি ছক্কা হাঁকিয়েছেন।

Continue Reading
Click to comment

এখন সবাই যা পড়ছে ..

To Top