ক্রিকেট

দু’জন ভারতীয় উইকেট-রক্ষক যারা আন্তর্জাতিক ক্রিকেটে একটি করে উইকেট নিয়েছেন

ক্রিকেট বরাবরই অনিশ্চয়তার খেলা। ক্রিকেট মাঠে প্রতিদিনই কিছু না কিছু নতুন রেকর্ড তৈরি হচ্ছে বা ভাঙছে। । ব্যাটসম্যানের পরে, উইকেটরক্ষকই একমাত্র খেলোয়াড় যে পিচের সবচেয়ে কাছাকাছি থাকে এবং পিচ কীভাবে আচরণ করছে তা অনুমান করতে পারেন এবং এই পরিস্থিতিতে বোলারদেরও সাহায্য করেন।   

যদিও বেশিরভাগ উইকেটরক্ষকের ভূমিকা উইকেটকিপিং ছাড়াও ব্যাট করা, ক্রিকেট মাঠে এমন কিছু ঘটনা ঘটেছে যখন উইকেটরক্ষক গ্লাভস ছেড়ে বলকে সঙ্গী করেছেন এবং দলের জন্য গুরুত্বপূর্ণ উইকেট পেতেও সফল হয়েছেন। এই প্রতিবেদনে এমনই দুই জন ভারতীয় উইকেটরক্ষকের কথা বলা হয়েছে যারা আন্তর্জাতিক ক্রিকেটে একটি করে উইকেট নিয়েছেন।  

□ সৈয়দ কিরমানি:

সৈয়দ কিরমানি টানা দশ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন। তিনি শুধু উইকেটরক্ষকই নয় ব্যাটসম্যানও ছিলেন। তিনি ভারতের হয়ে মোট ৪৯টি ওডিআই এবং ৮৮টি টেস্ট খেলেছেন এবং উইকেট রক্ষক হিসেবে মোট ২৩৪টি ডিসমিসাল করেছেন। ১৯৮৩ সালে পাকিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ চলাকালীন তিনি আজিম হাফিজকে আউট করে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম এবং একমাত্র সাফল্য অর্জন করেছিলেন। সেই ইনিংসে কিরমানি ২ ওভারে ৯ রান দিয়েছিলেন।  

□ মহেন্দ্র সিং ধোনি:

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত সেরা উইকেটরক্ষকদের তালিকায় ছিলেন। আন্তর্জাতিক স্তরে উইকেটকিপিংয়ের সময় তিনি মোট ৮২৯টি ডিসমিসাল করেছেন। শুধুমাত্র উইকেটকিপিংই নয়, দুর্দান্ত ব্যাটিং করেও ভারতীয় দলকে অনেক ম্যাচে জিতিয়েছেন। ২০০৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ধোনি তার প্রথম ওভারেই ট্র্যাভিস ডাউলিনের উইকেট নিয়ে তার ক্রিকেট ক্যারিয়ারের প্রথম এবং একমাত্র সাফল্য অর্জন করেন। সেই ম্যাচে ধোনি মোট ২ ওভারে ১৪ রান দিয়েছিলেন।

error: Content is protected !!