Connect with us

টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা পাঁচটি বোলিং ফিগার, তালিকায় দু’জন ভারতীয় বোলার

Cricket

টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা পাঁচটি বোলিং ফিগার, তালিকায় দু’জন ভারতীয় বোলার

টি-টোয়েন্টি ক্রিকেটে বেশিরভাগ বোলারদের অবস্থা শোচনীয় হয়। কারণ এই সীমিত ওভারের খেলায় ব্যাটসম্যানরা কেবল চার-ছক্কার বৃষ্টিপাত নামায়। তবে কোনো কোনো দিন বোলারদের দাপটে ব্যাটসম্যানদেরও নত হতে হয়েছে।

টি-টোয়েন্টির ইতিহাসে এমন কয়েকটি বোলিং ফিগার রয়েছে যা সত্যিই অবাক করার মত। এখনো পর্যন্ত চারজন বোলার ৬টি করে উইকেট নিয়েছেন; যার মধ্যে শ্রীলংকার স্পিনার অজন্তা মেন্ডিস দুইবার এই কৃতিত্ব অর্জন করেছেন।

এবার জেনে নেওয়া যাক, টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের সেরা পাঁচটি বোলিং ফিগার; যার মধ্যে রয়েছে দু’জন ভারতীয় বোলার:-

৫) অ্যাস্টন আগার: ৬-৩০ উইকেট

Ashton Ager and Mitchell Santner explode a mysterious spinner myth - Sydney News Today

চলতি বছরে অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাস্টন আগার নিউজিল্যান্ডের বিপক্ষে ৩০ রানে ৬টি উইকেট নিয়ে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। এই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নেমে ২০৮ রান তোলে। এরপর কিউই দল অ্যাস্টন আগারের দাপটে মাত্র ১৪৪ রানে গুটিয়ে যায়।

৪) যুজবেন্দ্র চাহাল: ৬-২৫ উইকেট

Yuzvendra Chahal to seek Narendra Hirwani's help after IPL to prepare for England tour

২০১৭ সালে বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ২৫ রানে ৬টি উইকেট নিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। এই ম্যাচে ভারতীয় দল প্রথমে ব্যাট করতে নেমে ২০২ রান তোলে। এরপর চাহালের ঘূর্ণিতে ইংলিশ ব্যাটসম্যানেরা মাত্র ১২৭ রানে মুখ থুবড়ে পড়ে।

৩) অজন্তা মেন্ডিস: ৬-১৬ উইকেট

Jonathan Liew: The Mysterious Tale Of Ajantha Mendis | Wisden Cricket

২০১১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলংকার স্পিনার অজন্তা মেন্ডিস ১৬ রানে ৬টি উইকেট নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। এই ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে ১৫৭ রান তোলে। এরপর শেষ পর্যন্ত টানটান উত্তেজনা হলেও অজন্তা মেন্ডিসের দুর্ধর্ষ বোলিং এর জন্য অস্ট্রেলিয়া দল মাত্র ৮ রানের জন্য পরাজিত হয়।

২) অজন্তা মেন্ডিস: ৬-৮ উইকেট

Top Sri Lanka cricketers to resume action with PDC T10 league starting June 25 | Cricket News – India TV

বিশ্বের একমাত্র বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে দুইবার ৬ উইকেট নিয়েছেন অজন্তা মেন্ডিস। ২০১২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি মাত্র ৮ রানে ৬টি উইকেট নিয়েছিলেন। এই ম্যাচে জিম্বাবুয়ে দল ১৮৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে ১০০ রানে গুটিয়ে যায়।

১) দীপক চাহার: ৬-৭ উইকেট

India vs Bangladesh: Twitter toasts to Deepak Chahar's record figures after T20I series win

টি-টোয়েন্টির ইতিহাসে এখনো পর্যন্ত সেরা বোলিং রেকর্ডটি রয়েছে দীপক চাহারের নামে। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিকসহ ৩.২ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। এই ম্যাচে ভারতীয় দল প্রথমে ব্যাট করে ১৭৪ রান তোলে। এরপর বাংলাদেশ শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত দীপক চাহারের দাপটে ১৪৪ রানে গুটিয়ে যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top