Connect with us

Cricket

সর্বকালের সেরা ৮ টেস্ট ব্যাটসম্যান, যাদের আউট করতে বোলারদের হিমশিম খেতে হত

বর্তমানে সীমিত ওভারের ক্রিকেট জনপ্রিয় হলেও টেস্টকে ক্রিকেটের ‘সেরা ফরম্যাট’ হিসেবে গণ্য করা হয়। একসময় টেস্ট ক্রিকেটের কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যাদের আউট করতে বোলারদের মাথার ঘাম পায়ে ফেলতে হতো। 

আজকের প্রতিবেদনে রয়েছে, সর্বকালের সেরা ৮ টেস্ট ব্যাটসম্যান। চলুন দেখে নেওয়া যাক –

৮) কুমার সাঙ্গাকারা

Sangakkara confirms Test retirement | cricket.com.au

শ্রীলংকার ইতিহাসে সবচেয়ে সফলতম ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন কুমার সাঙ্গাকারা। শচীনের পরেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহ করেছেন। পরিসংখ্যানের কথা বললে, ১৩৪ টেস্টে ৫৭.১৪ গড় নিয়ে ১২,৪০০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৮টি সেঞ্চুরি এবং ৫২টি হাফ সেঞ্চুরি।

৭) রাহুল দ্রাবিড়

Top 5 Test Batsmen in the Indian cricket history

টেস্ট ক্রিকেটে সর্বাধিক বলের মুখোমুখি হয়েছেন রাহুল দ্রাবিড়। ক্রিজের এক প্রান্তে খুঁটি গেড়ে টিকে থাকতেন বলে গোটা বিশ্বের কাছে “দ্যা ওয়াল” নামে পরিচিত হন। এই আদর্শবান টেস্ট ক্রিকেটারের পরিসংখ্যানের কথা বললে, ১৬৪টি টেস্টে ৫২.৩১ গড়ে টেস্ট ক্রিকেটে ১৩,২৮৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৬টি সেঞ্চুরি ও ৬৩টি হাফ সেঞ্চুরি।

৬) জ্যাক কালিস

Jacques Kallis turns 45: Here are his monumental records | NewsBytes

দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা ব্যাটসম্যান জ্যাক ক্যালিস এই তালিকায় রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ১৬৬টি টেস্টে ৫৫.৩৭ গড় নিয়ে ১৩,২৮৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে দ্বিতীয় সর্বাধিক ৪৫টি সেঞ্চুরি ও ৫৮টি হাফ সেঞ্চুরি।

৫) রিকি পন্টিং

Ricky Ponting: Greatest Hits

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংও রয়েছেন এই তালিকায়, যিনি শততম টেস্টে দুই ইনিংসেই দুটি সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্ব রেকর্ড করেছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৬৮টি টেস্টে ৫১.৮৫ গড়ে ১৩,৩৭৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪১টি সেঞ্চুরি ও ৬২টি হাফ সেঞ্চুরি।

৪) ব্রায়ান লারা 

On this day, April 12, 2004: Brian Lara scores world-record 400 not out  against England | The National

ব্রায়ান লারাকে বিশ্বের অন্যতম ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যাক্তিগত রান (৪০০*) করার রেকর্ডটি তার নামে রয়েছে। পরিসংখ্যানের কথা বললে, ১৩১টি টেস্টে ৫২.৮৯ গড়ে ১১,৯৫৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি ও ৪৮টি হাফ সেঞ্চুরি।

৩) ভিভিয়ান রিচার্ডস

Dressing Room - Sir Vivian Richards

ক্যারিবিয়ান ক্রিকেট তারকাদের মধ্যে ভিভিয়ান রিচার্ডস সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত। তিনি বোলারদের কাছে ছিলেন এক দুঃস্বপ্নের মতো। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১২১টি টেস্টে ৮৬.০৭ স্ট্রাইক রেট নিয়ে ৮,৫৪০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি। 

২) শচীন টেন্ডুলকর 

Mumbai's Wankhede Stadium to host Sachin Tendulkar's farewell Test - Indian  Express

টেস্ট ক্রিকেটে সর্বাধিক রান ও সেঞ্চুরি করার তালিকায় সবার শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। টেস্ট ক্যারিয়ারে তার যে সকল রেকর্ড রয়েছে তা হয়তো আর কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়। পরিসংখ্যানের কথা বললে, ২০০টি টেস্টে ৫৩.৭৯ গড় নিয়ে ১৫,৯২১ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি।

১) ডন ব্র্যাডম্যান

Don Bradman debuted 89 years ago and finished with a Test average of 99.94 - Sports News

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ডন ব্র্যাডম্যানকে সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে চিহ্নিত করা হয়। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ গড়ের রেকর্ডটি তাঁর নামে রয়েছে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৫২টি টেস্টে ৯৯.৯৪ গড় নিয়ে ৬,৯৯৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top