ক্রিকেট

বিশ্বের সেরা ৩ অধিনায়ক, যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি

আন্তর্জাতিক ক্রিকেটে এমন কয়েকজন অধিনায়ক ছিলেন যারা টেস্ট ক্রিকেটে বিদেশের মাটিতেও আধিপত্য বিস্তার করেছিলেন। কিন্তু ভারতের মাটিতে তারা বারবার ব্যর্থ হয়েছেন। এটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করলেও, কখনোই পূরণ হয়নি সেই স্বপ্ন।

আজকের প্রতিবেদনে রয়েছে, বিশ্বের সেরা ৩ অধিনায়ক যারা ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জয়লাভ করতে পারেনি; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মাইকেল ক্লার্ক:

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বেশ কয়েক বছর নেতৃত্বের দায়িত্বে ছিলেন। সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক হিসেবে তিনি প্রচুর সাফল্য পান। এছাড়া ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতে তিনি প্রমাণ করেছিলেন।

What is Australia's best Test XI of players from the 21st century?

একইভাবে তিনি টেস্ট ক্রিকেটেও সাফল্য অর্জন করেন। তবে ভারতের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জেতার স্বপ্ন পূরণ হয়নি তার। ক্লার্ক এর নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ভারতের মাটিতে তিনটি টেস্ট ম্যাচ খেলে এবং সবগুলিতে পরাজিত হয়ে হোয়াইটওয়াশ হয়।

২) স্টিফেন ফ্লেমিং:

নিউজিল্যান্ডের ক্রিকেটের ইতিহাসে রিচার্ড হ্যাডলি, মার্কিন ক্রো-র মতই অধিনায়ক হিসেবে সাফল্য পান স্টিফেন ফ্লেমিংও। এক দশকেরও বেশি সময় ধরে তিনি কিউই দলের নেতৃত্ব পালন করেছিলেন।

Ask Steven: A six-ton Test, and Imran's prolific 30s

ফ্লেমিং এর নেতৃত্বে নিউজিল্যান্ড টেস্ট ক্রিকেটে সাফল্য পায়। তবে ভারতের মাটিতে খুবই খারাপ রেকর্ড রয়েছে তার। এই সময় নিউজিল্যান্ড দল ভারতে দুইবার সফর করে, যেখানে ৫টি টেস্ট ম্যাচে ১টি হার এবং বাকি ৪টিতেই ড্র হয়েছিল।

৩) রিকি পন্টিং:

সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়কদের মধ্যে রিকি পন্টিং হলেন অন্যতম। পুরো ক্রিকেট বিশ্ব জানে তিনি তার ব্যাটিং এ কতটা অবদান রেখেছিলেন এবং তার দলকে দুইবার ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেন।

Most Runs in Test: Top 5 Most Runs in Test Cricket

রিকি পন্টিং একমাত্র ব্যাটসম্যান হিসেবে যিনি শততম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল অভূতপূর্ব সাফল্য পেলেও ভারতের মাটিতে পুরোপুরি ব্যর্থ।

পরিসংখ্যান বলছে, পন্টিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ভারতে ৭টি টেস্ট ম্যাচ খেলে, যার মধ্যে ২টি ড্র এবং ৫টিতে পরাজয় হয়।

error: Content is protected !!