অন্যান্য

আজ মধ্যরাত থেকে সরকারিভাবে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হচ্ছে জম্মু কাশ্মীর ও লাদাখ

চলতি বছরে গত ৫ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতীয় সংসদে ঘোষণা করেছিলেন জম্মু-কাশ্মীরে দীর্ঘদিন সংবিধানে যুক্ত থাকা ৩৭০ ধারা রোধ করার বিষয়ে। আর সেটা সম্মতি জানিয়ে ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর পরেই জম্মু-কাশ্মীর রাজ্যকে দুটি আলাদা আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। তবে আজকে মধ্যরাতের পর থেকেই আনুষ্ঠানিকভাবে ও সরকারিভাবে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়ে যাচ্ছে। আগামীকাল জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল হিসেবে শপথ নেবেন বিশিষ্ট ব্যক্তিরা।

Image result for 370 article

যদিও ৩৭০ ধারা রদ নিয়ে পাকিস্তানের রাতের ঘুম উড়ে গিয়েছিল এবং বিভিন্নভাবে ভারতকে বিপাকে ফেলার চেষ্টা করে। এমনকি আন্তর্জাতিক মহল পর্যন্ত দৌড়ে ছিল কিন্তু সেখানে তাদের দাবি কেউ মানেনি উলটে তাদের অপমান করে বলে কাশ্মীর সমস্যা সম্পূর্ণ ভারতের এই বিষয়ে পাকিস্তানের কোন মত না থাকাই ভালো। এরপরেও যেসকল কাশ্মীরি মানুষ এমন সিদ্ধান্তে খুশি হয়নি তাদের পাশে থাকার আহ্বান জানিয়েছিল পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তবে তিনি বিশেষ কিছুই করতে পারেনি শুধু গর্জে ছিলেন।

আরও পড়ুনঃ সাকিব আল হাসান ও জুয়াড়ির মধ্যে কথোপকথন ফাঁস করলো আইসিসি

আজ মধ্যরাত থেকেই আনুষ্ঠানিকভাবে জম্মু কাশ্মীর এবং লাদাখ অঞ্চল দুটি ভারতের পুরোপুরি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হচ্ছে। খবর সূত্রে জানা গিয়েছে এই অনুষ্ঠানে কোনো রাজনৈতিক দলের সংস্পর্শ থাকবে না, এমনকি কোন নেতা মন্ত্রীও এই অনুষ্ঠানে যোগদান করতে পারবে না। কারণ আগামীকাল নরেন্দ্র মোদী থাকবেন গুজরাতে বল্লভ ভাই প্যাটেলের জন্ম দিবস উপলক্ষে স্ট্যাচু অফ ইউনিটিতে যোগ দেবেন। আর অন্যদিকে অমিত শাহ থাকবেন দিল্লিতে।

Image result for 370 article

আরও পড়ুনঃ ইডেনে ভারত বাংলাদেশ ডে-নাইট টেস্ট ম্যাচ, টিকিটের মূল্য ৫০ টাকা

আগামীকাল জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল নতুন কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য শপথ বাক্য পাঠ করবেন। তবে জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভার থাকলেও লাদাখে থাকবেনা সেটা স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা নিয়ন্ত্রিত হবে। জম্মু-কাশ্মীরের প্রশাসনিক ব্যবস্থা হবে দিল্লির মতোই। প্রশাসনিক বিষয় বিভিন্ন রকম দায়িত্ব নেবেন উপ-রাজ্যপালেরা এছাড়াও সরকারি কর্মীবৃন্দদের বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত নেবেন তারাই।

error: Content is protected !!