Connect with us

চীনকে শিক্ষা দিতে এবার আমেরিকা নিষিদ্ধ করতে চলেছে TikTok সহ সমস্ত চীনা অ্যাপ

News

চীনকে শিক্ষা দিতে এবার আমেরিকা নিষিদ্ধ করতে চলেছে TikTok সহ সমস্ত চীনা অ্যাপ

আজকাল সোশ্যাল মিডিয়ায় ভিডিও প্লাটফর্মে TikTok অ্যাপ এর অবস্থা খুবই খারাপ। ভারত সরকারের TikTok অ্যাপ্লিকেশন সহ ৫৯ টি চীনা অ্যাপ নিষেধাজ্ঞার পরে মার্কিন যুক্তরাষ্ট্রেও নিষিদ্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন যে TikTok সহ চীনের সমস্ত অ্যাপস নিষিদ্ধ করার বিষয়ে ভাবছে।

পম্পেয়ো বলেছেন, ‘‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু ঘোষণা করার আগে আমি কিছু বলতে চাই না। তবে এই মুহূর্তে আমরা অবশ্যই কয়েকটি চিনা আপনি কিছু নিষিদ্ধ করার কথা ভাবা হচ্ছে এবং সেটাই কার্যকর হবে।’’

বাণিজ্য নিয়ে চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক খুব খারাপের দিকে। সেই সাথে করোনা ভাইরাস ছড়ানো এবং হংকং এর সম্প্রতি বেজিংয়ের পদক্ষেপে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকে গেছে। তাই এমন পরিস্থিতিতেই কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ আমেরিকায় নিষিদ্ধ করার ইঙ্গিত দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছিল, চীনা অ্যাপ TikTok ব্যবহারকারীদের যাবতীয় ব্যক্তিগত তথ্যের ওপরে নজরদারি চালাত। এই বিষয়টি সামনে আসতেই ভারত সরকার সুরক্ষার কথা ভেবে সমস্ত চীনা অ্যাপ নিষিদ্ধ করে দেয়। এরপরে আমেরিকা ক্ষুণ্ণ হয়ে তাদের জাতীয় নিরাপত্তার বিষয়টি ফাঁস হবার আশঙ্কা প্রকাশ করেছে।

জানিয়ে রাখি, ভারত ইতিমধ্যেই প্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে বাইটড্যান্স সংস্থার সোশ্যাল ভিডিও অ্যাপ TikTok সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে জাতীয় সুরক্ষার কথা ভেবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top