Connect with us

তিন ভারতীয় খেলোয়াড় যারা ধোনির আগে অভিষেক করেছিলেন; কিন্তু এখনো অবসর নেন নি

Cricket

তিন ভারতীয় খেলোয়াড় যারা ধোনির আগে অভিষেক করেছিলেন; কিন্তু এখনো অবসর নেন নি

মহেন্দ্র সিং ধোনি হঠাৎই গত বছরের ১৫ই আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। তিনি তার ১৬ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অনেক ম্যাচ জিতিয়েছেন ভারতীয় দলকে এবং প্রচুর সাফল্য অর্জন করেন। জানিয়ে রাখি, ২০০৪ সালের ২৩শে ডিসেম্বর তিনি বাংলাদেশের বিপক্ষে ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।

আজকের আলোচ্য বিষয় অনুযায়ী, ভারতীয় দলের এমন তিন খেলোয়াড় রয়েছেন যারা মহেন্দ্র সিং ধোনির আগে অভিষেক করেছিলেন কিন্তু এখনো অবসর নেন নি। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) হরভজন সিং:

ভারতীয় অফ স্পিনার হরভজন সিং ১৯৯৮ সালের ১৭ই এপ্রিল নিউজিল্যান্ডের বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক করেন। এমনকি ওই বছরই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে তার।

Harbhajan Singh Slams Shahid Afridi Over PM Modi Remarks

হরভজন সিং ভারতীয় দলের হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওডিআই এবং ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি তার ক্যারিয়ারে টেস্টে ৪১৭ উইকেট, ওডিআইতে ২৬৯ উইকেট এবং টি-টোয়েন্টিতে ২৫টি উইকেট নিয়েছেন।

Harbhajan Singh's controversial tweet about Pakistan generates rage on  social media - IBTimes India

সর্বশেষ তিনি ২০১৫ সালে মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। এরপর আর কখনোই জাতীয় দলে ফিরতে পারেনি। চলতি বছরের আইপিএলে তিনি কলকাতা নাইট রাইডার্স এর হয়ে খেলবেন।

২) অমিত মিশ্র:

অমিত মিশ্র ২০০৩ সালে ১৩ই এপ্রিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে অভিষেক করেছিলেন। তিনি ভারতীয় দলের অন্যতম সেরা লেগ-স্পিনার হিসেবে সুনাম অর্জন করেছেন। তিনি সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে।

Cricket's Lost Talent! Amit Mishra, bowls perfect leg break but left alone  for most of his career

অমিত মিশ্র তার শেষ ওয়ানডে ম্যাচে ‘ম্যান অব দ্য ম্যাচ’ নির্বাচিত হন। একই সাথে নিজের শেষ ওডিআই সিরিজে ‘ম্যান অব দ্যা সিরিজ’ও হয়েছিলেন। তবে দুঃখের বিষয় এই ম্যাচ ও সিরিজের পরে তিনি আর কখনোই ভারতীয় দলে খেলার সুযোগ পাননি।

I don't know why I am out of the team' - Amit Mishra takes a dig at  selectors for lack of communication | Cricket News

যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদবের মতো স্পিনারদের আগমনের পরে ভারতীয় দলে তার ফেরা খুবই কঠিন। তবে তিনি এখনও আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণা করেননি।

৩) দীনেশ কার্তিক:

দিনেশ কার্তিকও আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির আগে পা রেখেছিলেন। ২০০৪ সালের ৩ই নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দলের হয়ে টেস্ট অভিষেক ঘটে তার।

World Cup win just round the corner for India' – Dinesh Karthik

দীনেশ কার্তিকের বয়স এখন ৩৬ বছর। এই পরিস্থিতিতে তিনি এখনও ভারতীয় দলে সুযোগের প্রত্যাশায় রয়েছেন। তিনি ভারতের হয়ে এখনো পর্যন্ত ২৬টি টেস্টে ১০২৫ রান, ৯৪টি ওডিআইতে ১৭৫২ রান এবং ৩২টি টি-টোয়েন্টি ম্যাচে মোট ৩৯৯ রান করেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top