Connect with us

আন্তর্জাতিক T20-তে সর্বাধিক ম্যাচ জয়লাভ করেছেন এই পাঁচ অধিনায়ক

Cricket

আন্তর্জাতিক T20-তে সর্বাধিক ম্যাচ জয়লাভ করেছেন এই পাঁচ অধিনায়ক

এতদিন অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সর্বাধিক ম্যাচ জয়ের রেকর্ডটি ছিল প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামে। এবার সেই রেকর্ড ভেঙ্গে দিলেন আফগানিস্তানের অধিনায়ক আজগর আফগান। এদিন টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ৪২তম ম্যাচ জিতে বর্তমানে অধিনায়ক হিসেবে সবার শীর্ষে রইলেন তিনিই।

আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক T20-তে সর্বাধিক ম্যাচ জয়লাভ করেছেন যে পাঁচ অধিনায়ক; এবার দেখে নেওয়া যাক:-

১) আজগর আফগান: ৪২টি জয়

Asghar Afghan reappointed Afghanistan captain across all formats- The New  Indian Express

মহেন্দ্র সিং ধোনির সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড ভেঙে দিয়ে সবার শীর্ষে থাকলেন আফগানিস্তানের অধিনায়ক আজগর আফগান। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৫৬টি ম্যাচে নেতৃত্ব দেন যার মধ্যে ৪২টি জয় ও ৯টিতে পরাজয়ের মুখোমুখি হন। যদিও তিনি বেশিরভাগ ম্যাচগুলি জিতেছেন সদ্য টি-টোয়েন্টিতে আসা দলগুলির বিপক্ষে।

২) মহেন্দ্র সিং ধোনি: ৪১টি জয়

Don't take tension, give tension' - Lalchand Rajput on how MS Dhoni  motivated India during 2007 T20 World Cup

টি-টোয়েন্টিতে প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এলেন। নিঃসন্দেহে তিনি একজন বিশ্বের শ্রেষ্ঠ অধিনায়ক। পরিসংখ্যানের কথা বললে, মহেন্দ্র সিং ধোনি ৭২টি ম্যাচের মধ্যে ৪১টি জয় ও ২৮টিতে পরাজয়ের মুখোমুখি হোন। তবে অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডটি এখনও তার নামেই রয়েছে।

৩) ইয়ন মরগ্যান: ৩৩টি জয়

Eoin Morgan leapfrogs Virat Kohli in T20I batting rankings | Cricket News |  Sky Sports

ইংল্যান্ডের প্রথম ওডিআই বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তার নেতৃত্বে ইংল্যান্ড দল সীমিত ওভারের ক্রিকেটে প্রথম আইসিসির শীর্ষ রাঙ্ক দখল করে। পরিসংখ্যানের কথা বললে, ইয়ন মরগ্যান ৫৯টি ম্যাচের মধ্যে ৩৩টি জয় ও ২৩টিতে পরাজয়ের মুখোমুখি হোন।

৪) সরফরাজ আহমেদ: ২৯টি জয়

Watch: Pakistan's Sarfraz Ahmed calls South African player 'Kalaa', asks  'where is your mother sitting today'

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ক সরফরাজ আহমেদ। যদিও তিনি খারাপ পারফরম্যান্সের কারণে পাকিস্তানের জাতীয় দলের বাইরে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, সরফরাজ আহমেদ ৩৭টি ম্যাচের মধ্যে ২৯টি জয় ও ৮টিতে পরাজয়ের মুখোমুখি হোন। যদিও বেশিভাগ ম্যাচগুলি জয় এসেছিল দুর্বলটিম গুলির বিপক্ষে।

৫) বিরাট কোহলি: ২৭টি জয়

Virat Kohli Has To Be A Bit Selfish For India To Win The 2021 T20 World  Cup: Michael Vaughan

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি সম্প্রতি টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে ৩-২ এ পরাজিত করে এই তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন। এমনকি এই সিরিজে বেশ কয়েকটি রেকর্ড করেছেন অধিনায়ক হিসেবে, যা অতুলনীয়। পরিসংখ্যানের কথা বললে, বিরাট কোহলি ৪৫টি ম্যাচের মধ্যে ২৭টি জয় ও ১৪টিতে পরাজয়ের মুখোমুখি হয়েছেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top