ক্রিকেট

১২ টিরও কম বল খেলে ব্যাটিংয়ের জন্য ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ হয়েছিলেন যে তিন ব্যাটসম্যান

প্রতিটি ম্যাচ শেষে পুরস্কার বিতরণী কেন্দ্রে সেই খেলোয়ারকেই বেছে নেয়া হয় যার দলকে জেতানোর পিছনে সবচেয়ে বড় ভূমিকা থাকে। সাধারণত ব্যাটসম্যানের ক্ষেত্রে সেঞ্চুরি অথবা কমপক্ষে হাফসেঞ্চুরি থাকলে তবেই তিনি এই সম্মান পান। তবে সব ক্ষেত্রে এমনটা নাও হতে পারে।

ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে দেখা গেছে কখনো কখনো ব্যাটসম্যানদের ছোট ভূমিকাও দলকে জেতানোর ক্ষেত্রে অসামান্য ভূমিকা রেখেছে। এটি কোন সেঞ্চুরি অথবা অর্ধশতকের চেয়ে কম নয়, যা ক্রিকেট ইতিহাসে বহু বার দেখা গেছে।

আজকের প্রতিবেদনে, সেই তিন ব্যাটসম্যান রয়েছেন যারা ১২টিরও কম বল খেলে ম্যাচের সেরা হয়েছিলেন। এই তালিকায় কোন এক ভারতীয় খেলোয়াড়ের নামও অন্তর্ভূক্ত রয়েছে। যে ইনিংসটি ক্রিকেটপ্রেমীরা আজীবন মনে রাখবেন।

১) মঈন আলি:

Moeen Ali: How To Best Utilise A Modern Day T20 Outlier | Analysis

২০২০ সালে ইংল্যান্ড দলের হয়ে এরকমই কিছু ভূমিকা পালন করেছিলেন অলরাউন্ডার মঈন আলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি মাত্র ১১ বলে ৩৯ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেন, যার মধ্যে ছিল ৩টি বাউন্ডারি ও ৪টি ছক্কা।

এই ইনিংসটির সৌজন্যে ইংল্যান্ড দলকে বড় করতে সক্ষম হয়। এরপর তিনি বল হতেও যথেষ্ট ভূমিকা পালন করেছিলেন। যে কারণে তিনি ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ নির্বাচিত হন।

২) জস বাটলার:

England v Pakistan second ODI: Jos Buttler hits unbeaten century as England win second ODI in Southampton

ইংল্যান্ড দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলারের নামও এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। তার দলের সতীর্থ মঈন আলীর মতো তিনিও একই ভূমিকা পালন করেছিলেন। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি ১০ বলে ৩২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন।

বাটলারের এই ইনিংসে সাজানো ছিল দুটি বাউন্ডারি এবং দুটি ছক্কা। তার এই ইনিংসের জন্য ইংল্যান্ড দল জয়ী হয় এবং তিনি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

৩) দিনেশ কার্তিক:

Twitter reactions: Dinesh Karthik's last ball six hand India Nidahas Trophy 2018 title | CricketTimes.com

২০১৮ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির ফাইনালে বাংলাদেশ বিপক্ষে এমনই এক ইনিংস খেলেছিলেন দীনেশ কার্তিক, যা ক্রিকেটপ্রেমীদের আজীবন মনে থাকবে। প্রায় হারতে বসা ম্যাচের শেষ মুহূর্তে তিনি ব্যাট হাতে নেমে ৮ বলে অপরাজিত ২৯ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে ভারতীয় দলকে জিতিয়েছিলেন এবং তিনি ম্যান অফ দ্যা ম্যাচ হন। এই ইনিংসটির কারণে তিনি গোটা ভারতবর্ষ জুড়ে প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন।

error: Content is protected !!