Connect with us

ক্রিকেট

সৌরভের এই ‘পাঁচ খেলোয়াড়’কে মহেন্দ্র সিং ধোনি প্রধান অস্ত্র হিসেবে ব্যাবহার করেছিলেন

ভারতবর্ষের শ্রেষ্ঠ অধিনায়ক কে? সৌরভ গাঙ্গুলী না মহেন্দ্র সিং ধোনি — এই নিয়ে বিতর্কের শেষ নেই! মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল তিনটি আইসিসি ট্রফি জয়লাভ করে, যেখানে সৌরভ গাঙ্গুলীর ঝুলি একেবারে শূন্য। কিন্তু কিছু ক্রিকেট বিশেষজ্ঞ মনে করেন ধোনির সাফল্যের পিছনে সৌরভ গাঙ্গুলীর যথেষ্ট অবদান রয়েছে।

কার্যত সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে এমন কয়েক জন খেলোয়াড়ের উদয় হয়েছিল যারা মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে প্রজ্বলিত হয়ে ওঠে এবং ভারতীয় দলকে একাধিক বার চ্যাম্পিয়ন করতে সহায়তা করে।

আজকের প্রতিবেদনে রয়েছে, সৌরভের যে ‘পাঁচ খেলোয়াড়’কে মহেন্দ্র সিং ধোনি প্রধান অস্ত্র হিসেবে ব্যাবহার করেছিলেন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) যুবরাজ সিং:

Yuvraj Singh, Suresh Raina, Harbhajan Singh get nostalgic as they remember memorable 2011 World Cup triumph at Wankhede - myKhel

এই তালিকায় সবার প্রথমে রয়েছে যুবরাজ সিং, যিনি ২০০৭ টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ এবং ২০১১ ওয়ার্ল্ড কাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে জ্বলে ওঠেন এবং ৫০-ওভার এর বিশ্বকাপের অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেন। জানিয়ে রাখি, তিনি সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে অভিষেক করেন এবং ২০০৩ বিশ্বকাপও খেলেছিলেন।

২) জাহির খান:

Jumping 'Zak' – a flash

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে কেবল ব্যাটিং নয় বোলিংয়েও আক্রমণাত্মক হয়ে উঠেছিল ভারতীয় দল। এইসময় নতুন তারকা জাহির খানের উদয় হয়। ম্যাচের শুরুতেই তাকে নতুন বল দিয়ে তৈরি করেছিলেন। ২০০৩ বিশ্বকাপে তিনি হতাশ হলেও ২০১১ বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করতে যথেষ্ট অবদান রেখেছিলেন।

৩) বীরেন্দ্র শেহবাগ:

Virender Sehwag reveals secret behind his fearless batting! - Fankick

ভারতের দুটি বিশ্বকাপ দলের সদস্য হলেও বীরেন্দ্র শেহবাগের অবদান তেমন সামঞ্জস্যপূর্ণ ছিল না। তবে ব্যাট হাতে ওপেনিং করতে নেমে প্রতিপক্ষ বোলিং আক্রমনকে চুরমার করে দিতেন। প্রসঙ্গত, ২০১১ বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে শেহবাগ ধ্বংসলীলা চালিয়েছিলেন। সে যাই হোক না কেন, সৌরভ এর আমলে উদয় হয়ে ধোনির সেরা অস্ত্র হয়ে উঠেছিল।

৪) ইরফান পাঠান:

Irfan Pathan Explains Complications for Bowlers Post Saliva Ban

২০০৩ বিশ্বকাপের পরে সৌরভ গাঙ্গুলী খুঁজে পেয়েছিলেন আরো এক উজ্জ্বল তারকা ইরফান পাঠানকে, যার দুর্দান্ত বোলিং দক্ষতা প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের সমস্যায় ফেলত। ২০০৭ টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ৩টি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। আজও তিনি তার সাফল্যের পেছনে ‘দাদার’ ভূমিকা ছিল বলে মনে করেন।

৫) হরভজন সিং:

Harbhajan Singh wants to retire at the Eden Gardens

ভারতীয় দলের অন্যতম সেরা অফস্পিনার হরভজন সিংয়ের অভিষেক হয়েছিল সৌরভ গাঙ্গুলীর আমলে। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩টি টেস্ট ম্যাচে মোট ৩০টি উইকেট নিয়েছিলেন। এরপর ধোনির অধিনায়কত্বের সময় দলের সেরা বোলিং অস্ত্র হয়ে ওঠেন। এমনকি ব্যাট হাতেও তার সেঞ্চুরি রয়েছে। টেস্ট ক্রিকেটে তার ৪০০-এরও বেশি উইকেট রয়েছে।  

Continue Reading
Click to comment

এখন সবাই যা পড়ছে ..

To Top