Connect with us

২০০৮ থেকে ২০২১ পর্যন্ত এখনো যারা আইপিএলে সক্রিয় খেলোয়াড় হিসেবে রয়েছেন

Cricket

২০০৮ থেকে ২০২১ পর্যন্ত এখনো যারা আইপিএলে সক্রিয় খেলোয়াড় হিসেবে রয়েছেন

আইপিএল ২০২১: বর্তমানে আইপিএল বিশ্বের সেরা টি-টোয়েন্টি লীগে পরিণত হয়েছে। এই সীমিত ওভারের ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে দেখা যায় একবিংশ শতকের প্রায় সমস্ত বিখ্যাত খেলোয়াড়রাই এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন।

২০০৮ সালে শুরু হওয়া আইপিএলে যে সমস্ত ক্রিকেটাররা অংশগ্রহণ করেছিলেন তাদের মধ্যে অনেকেই আজও সক্রিয় খেলার হিসেবে রয়েছেন। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) বিরাট কোহলি: রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে একটানা ১৪টি মরসুম খেলছেন বিরাট কোহলি। এখনো পর্যন্ত তাঁর দল চ্যাম্পিয়ন হতে না পারলেও, এই মুহূর্তে তিনি সর্বাধিক রান সংগ্রাহক ব্যাটসম্যান। 

Virat Kohli's workload at RCB can be shared by Aaron Finch, AB de Villiers: Coach Simon Katich | Sports News,The Indian Express

২) মহেন্দ্র সিং ধোনি: ২০০৮ সালে সর্বাধিক নিলামে দাম (৬ কোটি) উঠেছিল মহেন্দ্র সিং ধোনির। সেই থেকে তিনবারের চ্যাম্পিয়ন দল সিএসকেকে নেতৃত্ব দিয়ে চলেছেন।

৩) রোহিত শর্মা: ডেকান চার্জার্স এর হয়ে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীকালে রোহিত শর্মার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স পাঁচ বার চ্যাম্পিয়ন হয়। 

৪) সুরেশ রায়না: তিনিও ধোনির মতোই সিএসকে এর হয়ে একটানা ২০০৮ সাল থেকে আইপিএল খেলছেন। দুর্ভাগ্যবশত ২০২০ সালে তিনি ব্যক্তিগত কারণে যোগদান করতে পারেনি। ২০২১ সালে আবার ফিরে এসেছেন ‘মিস্টার আইপিএল’।  

IPL 2020: 5 Players who can replace Suresh Raina at no.3 for Chennai Super Kings (CSK) | CricXtasy

৫) রবীচন্দ্রন অশ্বিন: রবীচন্দ্রন অশ্বিনের আইপিএলের ক্যারিয়ার শুরু হয়েছিল সিএসকে এর হয়ে। বর্তমানে তিনি দিল্লি ক্যাপিটালস হয়ে খেলছেন। 

৬) শিখর ধাওয়ান: দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে শুরু হয়েছিল আইপিএল ক্যারিয়ার। এরপর কয়েকটি ফ্র্যাঞ্চাইজির সাথে যুক্ত হওয়ার পর পুনরায় শিখর ধাওয়ান দিল্লি ক্যাপিটালসে ফিরে এসেছেন।

IPL 2021: Shikhar Dhawan Muscles DC to Win Over PBKS, KL Rahul's Strike Rate Under Scanner

৭) অজিঙ্কা রাহানে: অজিঙ্কা রাহানে প্রথমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এরপর রাজস্থান রয়্যালসের অধিনায়ক হন। এখন তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন। 

৮) হরভজন সিং: হরভজনেরও আইপিএল ক্যারিয়ার শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। বর্তমানে তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন। 

SRH vs KKR: Harbhajan Singh's IPL journey continues at 40, makes debut for Kolkata Knight Riders - Sports News

৯) পিয়ুষ চাওলা: প্রথমে কিংস ইলেভেন পাঞ্জাব, এর পর কয়েকটি ফ্র্যাঞ্চাইজির সাথে যুক্ত হওয়ার বর্তমানে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে হয়েছেন। 

১০) রবীন্দ্র জাদেজা: আইপিএলের প্রথম মরসুমে চ্যাম্পিয়ন হওয়া রাজস্থান রয়্যালসের একমাত্র সক্রিয় খেলোয়াড় রবীন্দ্র জাদেজা ২০১২ সাল থেকে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন 

IPL 2021, CSK vs KKR: Twitterati go gaga over Jadeja's scintillating catch

১১) দিনেশ কার্তিক: কোন দলে স্থায়ীভাবে টিকতে পারেনি দীনেশ কার্তিক। প্রথমে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি কলকাতা নাইট রাইডার্সের উইকেট রক্ষক ব্যাটসম্যান।

IPL 2021: He Is The Pro Version Of Suryakumar Yadav - Pragyan Ojha Says KKR Should Bat Dinesh Karthik In The Top-Order

১২) ধাওয়াল কুলকার্নি: মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি সেই দলে ফিরে গেছেন।

১৩) অমিত মিশ্র: ভারতীয়দের মধ্যে সর্বাধিক উইকেট শিকারী অমিত মিশ্র দিল্লি ডেয়ারডেভিলসের ক্যারিয়ার শুরু করার পর এখন তিনি সেই দলেই ফিরেছেন।

১৪) মনিশ পান্ডে: প্রথম মরসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন এখন তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিনিই আইপিএলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। 

১৫) ঋদ্ধিমান সাহা: প্রথম মরসুমে কলকাতা নাইট রাইডার্স হয়ে ক্যারিয়ার শুরু করেন। বর্তমানে তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন।

IPL 2020: Sunrisers Hyderabad Thump Delhi Capitals, Keep Play-off Hopes Alive

১৬) ইশান্ত শর্মা: প্রথম মরসুমে কলকাতা নাইট রাইডার্স এর খেলেন। এখন তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন।

১৭) সিদ্ধার্থ কল:  মাত্র ১৭ বছর বয়সে কলকাতা নাইট রাইডার্স তাকে কিনে নেয়। এরপর কিছু বছর তার খারাপ পারফরম্যান্সের জন্য বাদ পড়েন। এখন তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন।  

১৮) সৌরভ তিওয়ারি: ক্যারিয়ার শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হাত ধরে। এখন তিনি সেই দলের হয়েই খেলছেন।

১৯) রবিন উথাপ্পা: আইপিএল ক্যারিয়ার শুরু হয় মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এখন তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন।

I had a desire to play with MS Dhoni again and win a tournament once before he retires: Robin Uthappa

২০) শ্রীবাস্তব গোস্বামী: আইপিএলের ক্যারিয়ার শুরু হয় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হাত ধরে এখন তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন।

২১) ক্রিস গেইল: আইপিএলের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল প্রথম কলকাতার হয়ে ক্যারিয়ার শুরু করেন। এরপর রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দলে যোগদান করার পর বিখ্যাত হন। বর্তমানে তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেন। 

RR vs PBKS: Chris Gayle created history, becoming the first batsman to hit 350 sixes in IPL - Stuff Unknown

২২) ডোয়েন ব্র্যাভো: আইপিএলের ক্যারিয়ারটা শুরু হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের হাত ধরে বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন।  

২৩) এবি ডি ভিলিয়ার্স: আইপিএলের প্রথম মরসুমে দিল্লি ডেয়ারডেভিলসের খেলতেন। এরপর শেষ ১০টি মরসুম ধরে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top