অন্যান্য

এবার মরুভূমি থেকে উড়ে আসছে ভয়াবহ ধুলোঝড়, সতর্ক করল নাসা

২০২০ নিঃসন্দেহে একটি অভিশপ্ত বছর! একের পর এক বিপর্যয় মানব জীবনে নেমে আসছে। এখনো পর্যন্ত মানুষ করোনা ভাইরাসের থাবা থেকে মুক্তি পায়নি। তার সাথে রয়েছে উল্কাপিন্ডের পতনের মতো আশঙ্কা, পঙ্গপালের হামলা – আরো নানান বিপর্যয় জর্জরিত হয়ে রয়েছে গোটা বিশ্ব। ঠিক সেই মুহূর্তে আবার এক দুসংবাদ শোনালো নাসা। সকলকে সতর্কবার্তা দিয়ে জানালো উড়ে আসছে বিশাল এক ধূলিঝড়।

Parkes dust storm: expert Stephen Cattle explains why dust will ...

খবর সূত্রে জানা গেছে, আফ্রিকার বৃহত্তম মরুভূমি সাহারা থেকে প্রতিবছর ধূলিঝড় উড়ে গিয়ে বিস্তীর্ণ এলাকায় ক্ষয়ক্ষতি হয়ে থাকে। কিন্তু এবার নাসার স্যাটেলাইট এ যে ছবি ধরা পড়েছে তাতে আশঙ্কা করা হয়েছে যে এই ধূলিঝড় এর আয়তন প্রায় ২ হাজার মাইল লম্বা হতে পারে।

এখনো পর্যন্ত এই মরুঝড় আটলান্টিক মহাসাগরের উপর রয়েছে। কিন্তু তা যদি পার করে আসে তা আরো ভয়াবহ আকার ধারণ করবে। প্রায় মরুঝড়টি ৫ হাজার মাইল লম্বা হয়ে উত্তর ও দক্ষিণ আমেরিকায় হামলা চালাবে। এর ফলে সাধারণ মানুষের জীবন অতি ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা নাসার।

Coronavirus brings uncertainties to NASA's upcoming schedule

প্রতিবছরই মরুভূমি থেকে ধূলিঝড় হয়ে থাকে। তবে এবার এই বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে এই মরুঝড়। প্রসঙ্গত, প্রতিবছর ভারতের রাজস্থানে থর মরুভূমিতে ধূলিঝড় দেখা যায়। একে ভৌগোলিক ভাষায় আঁধি বলে।

error: Content is protected !!