ক্রিকেট

আইসিসি বিশ্বকাপে সর্বাধিক উইকেট শিকারী এই পাঁচ ভারতীয় বোলার

এখনো পর্যন্ত ভারতীয় দল ৫০ ওভারের বিশ্বকাপে দুইবার শিরোপা জয়লাভ করে। ১৯৮৩ সালে প্রথমবার কপিল দেবের নেতৃত্বে এবং ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল বিশ্বকাপ জেতে। শুধুমাত্র ব্যাটিং পারফরম্যান্সের জোরেই কোন দলের পক্ষে জেতা সম্ভব নয়। এমনই কয়েকজন ভারতীয় বোলার  যারা বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

আজকের প্রতিবেদনের হয়েছে বিশ্বকাপে যে ৫ ভারতীয় বোলার সর্বাধিক উইকেট পেয়েছেন। তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) কপিল দেব (২৬ ম্যাচে ২৮ উইকেট)

Mythbusting — Did Kapil Dev ruin his career figures by staying on ...

১৯৮৩ সালে প্রথমবার ভারত বিশ্বকাপ জিতেছিল কপিল দেবের হাত ধরে। ১৯৭৯-১৯৯২ অব্দি মোট চারটি বিশ্বকাপে কিংবদন্তি অলরাউন্ডারকে দেখা গিয়েছিল এবং প্রতিবারই উইকেট নেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা ছিল তার। সেই সময় তিনি ছিলেন ভারতের জাতীয় ক্রিকেট দলের এক অন্যতম তারকা। 

৪) অনিল কুম্বলে (১৮ ম্যাচে ৩১ উইকেট)

Top 10 Bowlers with most ODI wickets at a single venue

১৯৯৬ সালের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। ২০০৩ সালের বিশ্বকাপেও তাকে খেলতে দেখা গিয়েছিল। ভারতের ক্রিকেট দলের নানারকম কৃতিত্বের সাথে তার নাম বিশেষভাবে স্মরণ করা যায়। এছাড়া ৯০ দশকের একাধিক ম্যাচে ভারতের জয়ের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন তিনি।

৩) মোহাম্মদ শামি (১১ ম্যাচে ৩১ উইকেট)

WATCH: Mohammad Shami grabs hat-trick vs Afghanistan in ICC ...

২০১৫ ও ২০১৯ সালে মোহাম্মদ শামি ভারতের হয়ে বিশ্বকাপ খেলেছিলেন। আর ২ বারই ভারত সেমিফাইনালে উঠেছিল। এছাড়া এই দুই বারই সেমিফাইনালে ওঠার কৃতিত্ব দেওয়া হয়েছিল মোহাম্মদ শামিকে। এছাড়া তিনি ভারতের ক্রিকেট দলের বোলিং-এর ক্ষেত্রে একজন গুরুত্বপূর্ণ সদস্য। ২০১৯ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচে তিনি হাটট্রিক করে জয়ের পথ সুগম করে দিয়েছিলেন।

২) জাভাগাল শ্রীনাথ (৩৪ ম্যাচে ৪৪ উইকেট)

Srinath didn't get the credit he deserved: Pollock - Daijiworld.com

১৯৯২ সালে শ্রীনাথ ভারতীয় বোলার হিসাবে সর্বপ্রথম বিশ্বকাপ খেলেছিলেন। তিনি মোট তিনটি বিশ্বকাপ খেলেছেন। ১৯৯৬ সালে নিজেকে সঠিক ভাবে তৈরি করে আরো একবার দলের পেস বিভাগকে সমৃদ্ধ করে তুলেছিলেন তিনি এবং ২০০৩ সালের বিশ্বকাপে শ্রীনাথ দলের অন্যান্য ভারতীয় বোলারদের দিশা দেখিয়েছিলেন।

১) জাহির খান (২৩ ম্যাচে ৪৪ উইকেট)

India cricket news: Zaheer Khan and Praveen Kumar among eight ...

২০০৩ সালে বিশ্বকাপে জাহির খান সমগ্র ভারতবর্ষের মন জয় করে নিয়েছিলেন। এরপর ধীরে ধীরে ভারতীয় ক্রিকেট দলের এক গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন জাহিদ খান। ২০১১ সালের বিশ্বকাপের ক্ষেত্রও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি এবং এই বিশ্বকাপে জয়লাভ করেছিল ভারত। ভারতীয় ক্রিকেট জগতের যুগ্মভাবে সর্বোচ্চ উইকেট আছে তার ঝুড়িতে।

error: Content is protected !!