অন্যান্য

এবার রেশন কার্ড দেখালেই বিগ বাজারে পাওয়া যাবে বিশেষ ছাড়

রাজ্য সরকার নতুন উদ্যোগ নিয়েছে যে এবার রেশন কার্ড দেখালে ছাড় পাওয়া যাবে বিগ বাজারের মত মার্কেটগুলোতেও। রেশন কার্ডের ব্যবহার বৃদ্ধির জন্য এমন উদ্যোগ নিতে চলেছে সরকার। এরফলে রেশন কার্ড নিয়ে যে দুর্নীতি হয় তার অনেকটাই সমাধান হবে বলে আশাবাদী। বিগ বাজারের মতো সংস্থাগুলি রাজ্য সরকারের নির্দেশ মতো একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে বলে জানা গিয়েছে। এই নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা হয়নি তবে শীঘ্রই নবান্নে এই কথা ঘোষণা হবে।

Related image

ইদানীংকালে দেখা গিয়েছে বিভিন্ন জায়গায় উচ্চবিত্ত পরিবারের লোকেরা রেশন ব্যবহার করেন না বলে সেখানকার রেশন দোকান গুলোতে বিপুল পরিমাণ দ্রব্য বেড়ে যাচ্ছে যার ফলে সেখান থেকেই দুর্নীতি শুরু হয়। খাদ্য দপ্তরের আধিকারিকরা একটি সমীক্ষা চালানোর পারে এমন তথ্য তাদের কাছে এসেছে। এই কালোবাজারি বন্ধ করতেই এমন উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার।

সরকারের কথা অনুযায়ী বিগ বাজারের মতো সংস্থা গুলি ফিউচার নামে একটি গ্রুপের সাথে চুক্তিতে আবদ্ধ হয়েছে যেখানে বলা হয়েছে রেশন কার্ড দেখালেই প্রায় তিনশোর কাছাকাছি বিশেষ ছাড় পাওয়া যাবে। এর ফলে মধ্যবিত্ত উচ্চবিত্ত সকলেই রেশন কার্ড ব্যবহারে করা শুরু করতে উৎসাহী হবেন।

Image result for big bazaar

আরও পড়ুনঃ ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬টি দেশ খেলার সুযোগ পেল

খবর সূত্রে জানা গিয়েছে যে, বিগ বাজারের প্রায় ২৬৭টি জিনিস রেশন কার্ড দেখানোর ফলে ৭% থেকে ১৫% ছাড় পাওয়া যাবে। বিগ বাজার গুলির খাদ্য দপ্তরের সাথে চুক্তি হওয়ার পর এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে তবে এখনো চূড়ান্ত হয়নি। তবে যে সকল মানুষেরা গ্রামাঞ্চলে থাকেন তাদের বিগ বাজারে সব সময় যাওয়া সম্ভব নয় বলে তাদের স্থানীয় রেশন দোকান গুলিতেও বিগ বাজারের বিভিন্ন দ্রব্য গুলি পাওয়া যাবে বলে এবং খুব সহজেই রেশন কার্ড দেখিয়ে বিশেষ ছাড় পাবে গ্রাহকেরা।

আরও পড়ুনঃ প্রতিমাসে আর লাগবে না ৩৫ টাকা, নতুন অফার এয়ারটেল ভোডাফোনের

সংবাদসূত্র মাধ্যমে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় রেশনের দোকানে বিগ বাজারের পণ্যদ্রব্য গুলি রাখা শুরু করে দিয়েছে। সরকারি হিসাব অনুযায়ী পশ্চিমবঙ্গের প্রায় কুড়ি হাজারের বেশি রেশন দোকান রয়েছে যার ৯০% গ্রামাঞ্চলে। এর ফলে সেই সকল গ্রামবাসীরাও বিগ বাজারের পণ্য দ্রব্য খুব সহজেই কিনতে পারবেন। রেশনের দোকান এবং রেশন কার্ড বৃদ্ধি ও উৎসাহ করতে এমন সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার।

error: Content is protected !!