Connect with us

Cricket

ওডিআইতে সর্বাধিক জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছে এই ৬ ভারতীয় ওপেনিং জুটি

ওডিআই ক্রিকেটে ওপেনিং জুটি টিকিয়ে রাখা অত সহজ নয়। কারণ প্রথম কয়েক ওভারে সাদা বল এত সুইং করে যা ব্যাটসম্যানদের পক্ষে খেলা কঠিন হয়ে দাঁড়ায়। তবে ক্রিকেট ইতিহাসে অনেক ওপেনিং জুটি রয়েছে যারা দুজনেই সেঞ্চুরি করেছেন।

আজকের প্রতিবেদনের রয়েছে, ODI-তে সবচেয়ে বেশিবার জোড়া সেঞ্চুরি হয়েছে এই ৬ ভারতীয় ওপেনিং জুটিতে। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) শচীন-সৌরভ: ৩ বার

Sachin Tendulkar And Sourav Ganguly: The Greatest Pair Ever

শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলি এখনো অবধি ভারতের সবচেয়ে সফল ওপেনিং জুটি। তাদের জুটিতে ১৭৬টি ম্যাচে ৮০০০ এরও বেশি রান এবং ২৬টি সেঞ্চুরি ও ২৯টি হাফ-সেঞ্চুরি রয়েছে। তবে তাদের জুটিতে ৩ বার জোড়া সেঞ্চুরি হয়।

২) রোহিত-রাহুল: ২ বার

CWC 2019: KL Rahul, Rohit Sharma Take India To Comprehensive Win

রোহিত শর্মা এবং কেএল রাহুল সম্প্রতি একসাথে ওপেনিং জুটি বেঁধেছে। তবে, খুবই অল্প সময়ের মধ্যে রোহিত ও রাহুল ২ বার দু’জনেই জোড়া সেঞ্চুরি করেন। তাদের জুটিতে ৫ বার শতরানের পার্টনারশিপ হয় এবং ৮৩ গড় রয়েছে।

৩) শচীন-শেবাগ: ১ বার

Sachin Tendulkar Forced Virender Sehwag to Sit Tight Next to Him ...

শচীন টেন্ডুলকার এবং বীরেন্দ্র শেবাগ এর ওপেনিং জুটি ছিল ধ্বংসাত্মক জুটি। এই ওপেনিং জুটি ভারতীয় দলের জয়ের ধারাবাহিকতাকে ধরে রেখেছিল। তবে তাদের জুটিতে কেবল একবারই জোড়া সেঞ্চুরি হয়।

৪) গাঙ্গুলী-শেবাগ: ১ বার

Aakash Chopra Narrates How Sourav Ganguly Commanded Virender ...

শচীন টেন্ডুলকারের অনুপস্থিত থাকার কারণে গাঙ্গুলী এবং শেবাগ ভালো একটি জুটি বাঁধে। তাদের দুজনের জুটির গড় হল ৪২। তবে তাদের জুটিতে কেবল একবারই জোড়া সেঞ্চুরি হয়।

৫) রোহিত-ধাওয়ান: ১ বার

Shikhar Dhawan celebrates his 'unbreakable partnership' with ...

শচীন-সৌরভ এর পরে ভারতের দ্বিতীয় সফল ওপেনিং জুটি হলো রোহিত-ধাওয়ান। ১০৯টি ম্যাচে তাদের জুটিতে প্রায় ৫০০০ এর কাছাকাছি রান এবং ১৬টি সেঞ্চুরি ও ১৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে। তাদের জুটিতে কেবল একবারই জোড়া সেঞ্চুরি হয়।

৬) ধাওয়ান-রাহানে: ১ বার

Stats: India's 10 best opening partnerships in ODIs outside Asia

ওডিআইতে তৃতীয় পছন্দের ওপেনিং জুটি হলো ধাওয়ান-রাহানে। রোহিত শর্মা চোট পেলে ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ধাওয়ান-রাহানে জুটি বাঁধে। তাদের জুটিতে কেবল একবারই জোড়া সেঞ্চুরি হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top