অন্যান্য

সংঘাতের জেরে চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করল এই সংস্থা

গত মাসে পূর্ব লাদাখ সীমান্তে ভারত ও চীনের সংঘাতের জেরে একের পর এক ভারতীয় সংস্থা চীনের সাথে সমস্ত চুক্তি বাতিল করতে চলেছে। এবার সেই তালিকায় যোগ দিল হিরো সাইকেল্‌স। সংঘাতের জেরেই নাকি চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করল তারা।

হিরো সাইকেলস এর চেয়ারম্যান পঙ্কজ মুঞ্জল ঘোষণা করেছেন যে, আগামী তিন মাসে চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্যিক চুক্তি ছিল। এবার সমস্ত চুক্তি বাতিল করল হিরো সাইকেল্‌স।

Hero to launch country's cheapest bicycle soon | Hero लॉन्च ...

লাদাখের পূর্ব সীমান্তে ভারত চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের জেরে “চীনকে বয়কট” করার দাবি উঠেছে দেশজুড়ে। ইতিমধ্যেই বিভিন্ন চীনা দ্রব্য নিষিদ্ধের জন্য সিদ্ধান্তও নেয়া হয়েছে। এমনকি জনপ্রিয় টিকটক সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। গোপন সূত্রে জানা গিয়েছে যে, ওই অ্যাপগুলি গ্রাহকদের বিভিন্ন তথ্যাদির ওপর নজরদারি চালাত। 

আর এমন আবহে চিনা সংস্থার সাথে হিরো সাইকেল্‌স বড়োসড়ো বাণিজ্যিক চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিল। ওই সংস্থার তরফে জানানো হয়েছে যে, লকডাউনে তাদের ব্যবসায় কিছু ক্ষয়-ক্ষতি হলেও তারা দেশের স্বার্থে এই সিদ্ধান্ত নিয়েছে।  

চীনের সাথে সমস্ত চুক্তি বাতিল করার পর সাইকেল রপ্তানির জন্য ইতিমধ্যেই বিদেশি বাজারও খুঁজে ফেলা হয়েছে বলে জানানো হয়েছে ওই সংস্থার কর্তৃপক্ষ থেকে। এই তালিকায় তারা সবার আগে রয়েছে জার্মানি।

N Sadananda PAI & Company, Thalassery Ho - Bicycle Dealers in ...

জার্মানিতে হিরো সাইকেলস কারখানা বানানোর পরিকল্পনাও চলছে। ধীরে ধীরে এই দেশের উপর নির্ভর করে গোটা ইউরোপে বাজার গড়ে তুলবে হিরো সাইকেলস সংস্থা। 

হিরো সাইকেলস এর চেয়ারম্যান জানিয়েছেন, বর্তমানে করোনা পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে গণপরিবহনের উপর ততটা ভরসা না করে বহু মানুষ সাইকেল চড়েই কর্মক্ষেত্রে যাতায়াত করছেন। যার ফলে বিশ্বজুড়ে এখন সাইকেলের চাহিদা অনেকটাই বেড়েছে।

error: Content is protected !!