Connect with us

১৫০ বছর টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার এমন ঘটনা ঘটলো

Cricket

১৫০ বছর টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার এমন ঘটনা ঘটলো

কলকাতার ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রির গোলাপি বলের দিবা-রাত্রির টেস্টে সফরকারী বাংলাদেশকে ইনিংস ও ৪৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। ঐতিহাসিক এই টেস্ট জিতে বিশ্বরেকর্ড গড়েছে বিরাট কোহলির দল। ভারতীয় দুর্ধর্ষ বোলিংয়ের সামনে কোন বাংলাদেশী ব্যাটসম্যান দুই ইনিংসেই টিকতে পারেনি। বাংলাদেশি অধিনায়ক মমিনুল হক দুই ইনিংসে শূন্য রানে আউট হয়ে ফিরে যান। অন্যদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি সেঞ্চুরি করেন (১৩৬)।

Image

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে বিশ্বরেকর্ড গড়ার পথ তৈরি করে ভারত। গত মাসে দেশের মাটিতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের ইনিংস ও ১৩৭ রানে হারিয়েছিল তারা। রাঁচিতে তৃতীয় ও শেষ টেস্টেও ইনিংস ব্যবধানে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা। ভারত জিতেছিল এক ইনিংস ও ২০২ রানের বিশাল ব্যবধানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ দুই টেস্ট ইনিংস ব্যবধানে জিতে বাংলাদেশের বিপক্ষে বড় ফরম্যাটে লড়াই শুরু করে ভারত।

দেখুন ভিডিও:- উড়ন্ত পাখির মতো ক্যাচ নিলেন তাইজুল ইসলাম, বিশ্বাস করতেই পারলেন না কোহলি

এই সিরিজের ভাগ্যে কী লেখা আছে তা সবাই অনুমান করেছিলেন। সেটা সত্যি করে ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। অবশেষে আজ রবিবার ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রির ঐতিহাসিক টেস্ট জিতে নিয়ে বিশ্বরেকর্ড গড়ে ভারত। বিশ্বের প্রথম দল হিসেবে টানা ৪ টেস্ট ইনিংস ব্যবধানে জয়ের রেকর্ড বিশ্বের আর কোনো দলের নেই।

Image

দেখুন ভিডিও:- পোলার্ডকে গাড়ি থেকে নামিয়ে দিয়ে ব্যাগ পত্র ছুড়ে ফেলে দিলেন রোহিত শর্মা

নিজেদের প্রথম দিবা-রাত্রির টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের আরেকটি ইতিহাসও গড়া হয়। বাংলাদেশেরও এটি প্রথম দিবা-রাত্রির টেস্ট। কিন্তু ক্রিকেটারদের পারফর্মেন্সে মনে হয়েছে, পাড়ার কোনো ক্রিকেট ম্যাচ হচ্ছে! এছাড়া দিবা-রাত্রির ম্যাচ জিতে টেস্ট ক্রিকেটে টানা সাত ম্যাচ জয়ে নিজেদের পুরনো রেকর্ডও ভেঙ্গেছে ভারত। টেস্টে টানা ছয় ম্যাচ জয়ের রেকর্ড ছিল তাদের।  আজ সেই রেকর্ড ভেঙ্গে নয়া ইতিহাস লিখল কোহলির দল। ২০১৩ সালে টেস্টে টানা ৬ টেস্ট জিতেছিল এশিয়ার শক্তিধর ক্রিকেট খেলুড়ে দেশটি। ম্যান অব দ্যা ম্যাচ ও ম্যান অব দ্যা সিরিজ হয়েছেন ইশান্ত শর্মা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top