ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত এটিই সেরা অলরাউন্ড পারফরম্যান্স

প্রতিটি দলেই একজন দুর্দান্ত অলরাউন্ডার থাকেন যারা ব্যাট অথবা বল কিংবা দুই বিভাগেই দুরন্ত পারফরম্যান্স করে দলকে জয়ের ক্ষেত্রে এগিয়ে রাখেন। ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত অনেক তাবড় তাবড় অলরাউন্ডার এসেছেন; যাদের অবদান কখনো ভোলার নয়।

আজকের প্রতিবেদন অনুযায়ী, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সেরা যে অলরাউন্ড পারফরম্যান্সটি এসেছে তা ইংলিশ ক্রিকেটার পল কলিংউড এর মাধ্যমে।

এবার জেনে নেওয়া যাক, আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে সর্বকালের সেরা চারটি অলরাউন্ড পারফরম্যান্স সম্পর্কে:-

৪) তিলকরত্নে দিলশান:

২০১১ বিশ্বকাপে শ্রীলংকার প্রতিটি ক্রিকেটার দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে ওঠে। এর মধ্যে একটি ম্যাচে সেরা পারফরম্যান্স দিয়েছিলেন তিলকরত্নে দিলশান।

Tillakaratne Dilshan: 10 best ODI knocks of the Sri Lanka legend - Cricket  Country

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমে ব্যাট হাতে ১৪৪ রানের একটি অনবদ্য ইনিংস খেলেন। এরপর বল হাতে মাত্র ৪ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

৩) শাহিদ আফ্রিদি:

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। একজন মারকুটে ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি বোলিং এর ক্ষেত্রেও বিশেষ অবদান রেখেছেন।

Shahid Afridi named Pakistan Twenty20 captain, Mibah-ul-Haq confirmed as  World Cup skipper | Cricket News | Sky Sports

২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লোয়ার অর্ডার ব্যাট করতে নেমে তিনি ৫৫ বলে ৭৬ রানের ইনিংস খেলেছিলেন। এরপর বল হাতে ৭টি উইকেট তুলে নেন ১২ রানের বিনিময়ে এবং এটির তার ক্যারিয়ারের সেরা বোলিং পারফরম্যান্স হয়েছিল।

২) ভিভ রিচার্ডস:

ওয়েস্ট ইন্ডিজের সর্বশ্রেষ্ঠ খেলোয়ার হিসেবে বিবেচিত হন ভিভ রিচার্ডস। তিনি বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি একটি ওডিআই ম্যাচে সেঞ্চুরি সহ পাঁচটি উইকেট নিয়েছিলেন।

Why everybody wanted to be 'King of Cool' Viv Richards

১৯৮৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অধিনায়ক ভিভ রিচার্ডস ১১৩ বলে ১১৯ রানের একটি দুরন্ত ইনিংস খেলেছিলেন। এরপর বল হতে ৪১ রানের বিনিময়ে তুলে নেন ৫টি উইকেট।

১) পল কলিংউড:

ইংল্যান্ড দলের প্রাক্তন অলরাউন্ডার পল কলিংউড এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। ২০০৫ সালে একটি ওডিআই ম্যাচে ব্যাটিং ও বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে দলকে জিতিয়ে ছিলেন।

Paul Collingwood: A fine but a forgotten legend for English cricket

বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নেমে এই মিডল অর্ডার ব্যাটসম্যান ৮৬ বলে অপরাজিত ১১২ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন। এরপর বোলিংয়েও তিনি কামাল করেছিলেন। মাত্র ৩১ রানের বিনিময়ে ৬টি উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

error: Content is protected !!