Connect with us

ভারতীয় দলের এই ৬ ক্রিকেটার, সেনাবাহিনীর সাথে যুক্ত রয়েছেন

Cricket

ভারতীয় দলের এই ৬ ক্রিকেটার, সেনাবাহিনীর সাথে যুক্ত রয়েছেন

ভারতীয় ক্রিকেটাররা দেশের নাম উজ্জ্বল করেছে এবং ক্রিকেটের সাথে তাদের বহু ইতিহাস জড়িয়ে রয়েছে। ক্রিকেটের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীকেও অতি সম্মান দেওয়া হয়। এর মধ্যে আবার কয়েকজন ক্রিকেটারও রয়েছেন যারা ভারতীয় সেনাবাহিনীর সাথে যুক্ত। চলুন জেনে নেওয়া যাক –

১) হেমু অধিকারী: লেফটেন্যান্ট কর্নেল

Hemu Adhikari: 15 facts from the life of well respected Indian ...

লেফটেন্যান্ট কর্নেল হেমু অধিকারী ছিলেন ভারতীয় দলের একজন প্রতিভাবান ব্যাটসম্যান। কর্নেল হেমুর টেস্ট ক্যারিয়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে দেরিতে শুরু হয়েছিল। তিনি ২৯ বছর বয়সে ক্যারিয়ার শুরু করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সেঞ্চুরি করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হেমু অধিকারী।

২) কপিল দেব: লেফটেন্যান্ট কর্নেল

9 Celebrities Who Are In Armed Forces to motivate youth toward the ...

ভারতের হয়ে প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবকে ২০০৮ সালে ক্রিকেটার হিসেবে প্রথম টেরিটোরিয়াল আর্মিতে নিয়োগ করা হয়। ভারতীয় সেনাবাহিনী কপিলকে আইকন হিসাবে উত্থাপন করেছিল এবং তাকে লেফটেন্যান্ট কর্নেল পদে ভূষিত করে।

৩) সি কে নাইডু: লেফটেন্যান্ট কর্নেল

Image result for ck nayudu

ভারতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক সি কে নাইডু ১৯৩৩ সালে হলকার রাজার আমন্ত্রণে ইন্দোরে এসেছিলেন। তাঁর পুরো নাম কর্নেল কোট্টেরি কানাকাইয়া নাইডু। হলকার রাজা তাকে সেনাবাহিনীতে লেফটেন্যান্ট কর্নেল পদ দেন। তিনি ৭টি টেস্টে ১৪ ইনিংসে ৩৫০ রান সংগ্রহ করেছিলেন।

৪) সচিন টেন্ডুলকার: এয়ারফোর্স গ্রুপ ক্যাপ্টেন

Image result for sachin air force

বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান, মাস্টার-ব্লাস্টার সচিন টেন্ডুলকার ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন। তিনি এই সম্মান প্রাপ্ত প্রথম ক্রিকেটার। সচিন বিমান বাহিনীর সুখোই বিমানও উড়িয়েছেন। ভারতীয় ক্রিকেটের প্রতি অবদান রাখায় ২০১০ সালে তাকে বায়ুসেনার ক্যাপ্টেন করা হয়।

৫) বিরাট কোহলি: BSF অ্যাম্বাসেডর

Image result for kohli bsf

ভারত অধিনায়ক বিরাট কোহলির ক্রিকেটের ২২ গজে রেকর্ড এর অন্ত নেই। কোহলি ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক করেছিলেন এবং অল্প সময়ে ক্রিকেট কেরিয়ারে সাফল্যের নতুন উচ্চতায় ছুঁয়ে যাওয়া তরুণ ব্যাটসম্যান বিরাট কোহলিকে ভারতের বৃহত্তম সেনাবাহিনী ‘বর্ডার সিকিউরিটি ফোর্স’ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা হয়।

৬) মহেন্দ্র সিং ধোনি: লেফটেন্যান্ট কর্নেল

MS Dhoni completes his stint with Indian Army, Captain Cool ...

দ্বিতীয়বারের মতো টিম ইন্ডিয়াকে বিশ্ব চ্যাম্পিয়ন করা মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় টেরিটোরিয়াল আর্মিতে অন্তর্ভুক্ত করা হয়। ২০১১ সালে ধোনি লেফটেন্যান্ট কর্নেলের সম্মানসূচক পদে ভূষিত হন। তিনি ভারতীয় সেনাবাহিনীর প্যারাসুট রেজিমেন্টে এই পদ পেয়েছেন। তিনি প্যারা-রেজিমেন্টে এর জন্য কিছুদিন প্রশিক্ষণও নিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top