Connect with us

Offbeat

খেতে বসে এই ভুলগুলো কখনোই করা উচিত না, এতে সংসারের অভাব পিছু ছাড়ে না

জীবনধারণের জন্য যে কোন প্রাণীর তিনটি প্রয়োজনীয় উপাদান হলো জল, খাদ্য এবং বায়ু। হিন্দু শাস্ত্র মতে, খাদ্য বা অন্নকে মা লক্ষ্মী হিসেবে দেখা হয়। খাদ্য থেকেই জীবদেহে শক্তির উৎস ঘটে। তাই বেঁচে থাকতে হলে খাদ্য ছাড়া কখনোই সম্ভব নয়।

হিন্দু শাস্ত্র অনুযায়ী, খেতে বসার সময় কয়েকটি কাজ ভুলেও করা উচিত নয় যেগুলি সংসারের অমঙ্গল হয় এবং অভাব পিছু ছাড়ে না। এর ফলে জীবনে নেমে আসতে পারে চরম দুর্দশা এবং আর্থিক অনটন। বিশ্বাস করা হয়, এই কাজগুলো করলে মা লক্ষ্মী গৃহত্যাগ করেন। যার প্রভাব সরাসরি এসে পরে সংসারে।

11 Ways to Lose Weight When You've Plateaued

এখন চলুন জেনে নেওয়া যাক সেই ভুল কাজগুলি কী কী- 

হিন্দু শাস্ত্র অনুযায়ী, চেয়ার টেবিলে খাওয়ার চাইতে মাটিতে বসে খাওয়া সবচাইতে শুভ এবং এটি শরীরের জন্য ভীষণ উপকারী। খাদ্য গ্রহণ করার আগেই ঈশ্বরকে স্মরণ করে তবেই খাওয়া উচিত এর ফলে সংসারের মঙ্গল হয়। এর অর্থ আপনি যে খাবার খাচ্ছেন তা ঈশ্বরের প্রতি কৃতজ্ঞ।

খাবারের থালায় সেইটুকুই খাবার নেওয়া উচিত যেটুকু আপনি খেতে পারেন। নিয়ম করে খাবার নষ্ট করা এতে সংসারে আর্থিক অনটন দেখা দিতে পারে। এমনকি খাবার শেষে চেটে চেটে খাওয়া কখনই উচিত নয় এতে অন্নদেবী মা লক্ষ্মী রুষ্ট হন।

এছাড়াও খাবারের থালায় দাগ কাটার স্বভাব অনেকেরই রয়েছে। যাদের খেতে অনেক বেশী সময় লাগে তাদের মধ্যেই এই প্রবণতা দেখা দেয়। এই কুঅভ্যাস টি একেবারে ত্যাগ করা উচিত না হলে সংসারে আর্থিক অনটন দেখা দিতে পারে।

অনেকেই আছেন রাগ করে খাবার ঠেলে বা সরিয়ে দিয়ে কিংবা অর্ধেক খেয়ে উঠে চলে যান, এটি একেবারেই উচিত নয়। এর ফলে সংসারের কখনোই অভাব পিছু ছাড়ে না। এমনকি গামছা পড়ে খাবার খাওয়া উচিত না এর ফলে সংসারে ঋণের বোঝা আরও বেড়ে যেতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top