ক্রিকেট

বিশ্ব চ্যাম্পিয়নশিপ টেস্টের ফাইনালে এই চারটি বড় রেকর্ড গড়তে পারেন রোহিত শর্মা

গত ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ড দলকে চারটি টেস্ট ম্যাচের সিরিজে পরাজিত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে প্রবেশ করেছিল ভারত দল। আগামী ১৮ই জুন নিউজিল্যান্ডের মুখোমুখি হবে তারা। চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে পরাজিত করে ভারত। যেখানে রোহিত শর্মার ৪৯ রানের লড়াকু ইনিংসটি কখনো ভোলার নয়। 

রোহিত শর্মা ভারতের দ্বিতীয় এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এক হাজার রান পূর্ণ করেছেন। এবার দেখে নেয়া যাক, চ্যাম্পিয়নশিপ টেস্টের ফাইনালে রোহিত শর্মার সামনে কোন চারটি রেকর্ড গড়ার সুযোগ রয়েছে:-

১) চ্যাম্পিয়নশিপ টেস্টে সর্বাধিক ছক্কা:

India vs SA 1st Test: Rohit Sharma becomes first batsman to score two  centuries in debut match as opener

ভারতীয় ওপেনার রোহিত শর্মা চ্যাম্পিয়নশিপ টেস্টে মোট ১১টি ম্যাচে ৬৪.৩৭ ব্যাটিং গড় নিয়ে ১০৩০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১২৩টি বাউন্ডারি ও ২৭টি ছক্কা। তবে এই টুর্নামেন্টে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন ইংল্যান্ড দলের অলরাউন্ডার বেন স্টোকস (৩১টি)। এই ম্যাচে যদি রোহিতের ব্যাট থেকে ৫টি ছক্কা আসে তাহলে তিনি বেন স্টোকসকে পিছনে ফেলে সর্বাধিক ৩২টি ছক্কা মারার খেলোয়াড় হয়ে উঠবেন।

 

২) চ্যাম্পিয়নশিপ টেস্টে সর্বাধিক সেঞ্চুরি:

Rohit Sharma becomes fourth batsman to hit double ton in both ODIs and Tests - The Statesman

চ্যাম্পিয়নশিপ টেস্টে সেঞ্চুরি কথা বলতে গেলে রোহিত শর্মার ব্যাট থেকে এসেছে মোট ৪টি সেঞ্চুরি। এছাড়া মারনাস লাবুশেন ৫টি, বাবর আজম, দিমুথ করুনারত্নে, স্টিভ স্মিথ ও বেন স্টোকস ৪টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন। এমন পরিস্থিতিতে রোহিত যদি ফাইনাল ম্যাচে আরেকটি সেঞ্চুরি করেন তবে টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করার খেলোয়াড় হতে পারেন তিনি। 

৩) বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি:

India vs Australia fourth Test: Getting Rohit Sharma before end of play was very handy, says Andrew- The New Indian Express

রোহিত শর্মা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট চারটি সেঞ্চুরি করে অনেক ম্যাচে দলকে জিতিয়েছেন। এছাড়াও ৩৮টি টেস্ট ম্যাচে তিনি মোট ৭টি সেঞ্চুরি করেছেন, তবে সবগুলিই এসেছে ভারতের মাটিতে। এমন পরিস্থিতিতে যদি রোহিত শর্মা ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে সেঞ্চুরি করতে সক্ষম হন, তবে বিদেশি মাটিতে তার এটি প্রথম সেঞ্চুরি হবে।  

৪) ভারতীয় দলের হয়ে টুর্নামেন্টে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান হয়ে উঠবেন:

Rohit ton propels India to 300-6 in 2nd Test as fans add to 'fun' - GulfToday

এই টুর্নামেন্টে রোহিত শর্মা মাত্র ১১টি ম্যাচে ১০৩০ রান করেছেন। তিনি ছাড়াও আরও একজন ভারতীয় ব্যাটসম্যান আছেন যিনি এই চ্যাম্পিয়নশিপে এক হাজারেরও বেশি রান করেছেন। মিডল অর্ডার ব্যাটসম্যান অজিঙ্ক্যা রাহানে ১৭টি ম্যাচে ১০৯৫ রান করেছেন। তবে এমন পরিস্থিতিতে সেঞ্চুরি করার সাথে সাথে ভারতীয় দলের হয়ে টুর্নামেন্টে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান হয়ে উঠবেন তিনি।

 

error: Content is protected !!