ক্রিকেট

টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ১০ ব্যাটসম্যান; তালিকায় তিন ভারতীয়

টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানরা কেবল টিকে থাকার লড়াইয়ে বড় বড় ইনিংস খেলতে সক্ষম হন। ক্যারিবিয়ান রাজপুত্র ব্রায়ান লারার অপরাজিত ৪০০ রানের ইনিংসটি আজও অক্ষত রয়েছে। অধিকাংশ ব্যাটসম্যানেরা এটিকে লক্ষ্য করে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত তাদের ট্রিপল সেঞ্চুরী অথবা ডাবল সেঞ্চুরিতে থামতে হয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ১০ জন ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শচীন টেন্ডুলকার: ৫১ টি

This day in 1989: Sachin Tendulkar debuts. This day in 2013: Sachin  Tendulkar plays his last international knock - Sports News

ব্যাটসম্যান হিসেবে অধিকাংশ রেকর্ডগুলি রয়েছে ‘মাস্টারব্লাস্টার’ শচীন তেন্ডুলকরের নামে। ২০০টি টেস্টে তিনি ১৫,৯২১ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে সর্বাধিক ৫১টি সেঞ্চুরি।

২) জ্যাক ক্যালিস: ৪৫ টি

Jacques Kallis (Former South African Cricketer): Profile, Records, Wife,  Controversies, Age, Weight, Height and More - India Fantasy

টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার বিখ্যাত অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ১৬৬টি টেস্টে তিনি ১৩,২৮৯ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৪৫টি সেঞ্চুরি।

৩) রিকি পন্টিং: ৪১ টি

When captain Ponting defied England in epic rearguard | cricket.com.au

দু’বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ১৬৮টি টেস্টে তিনি ১৩,৩৭৮ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৪১টি সেঞ্চুরি।

৪) কুমার সাঙ্গাকারা: ৩৮ টি

There should be a minimum pay bracket for Test cricketers, suggests Kumar  Sangakkara | Sports News,The Indian Express

টেস্ট ক্রিকেটে বাঁহাতি ব্যাটসম্যানেদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহ ও সেঞ্চুরি হাঁকিয়েছেন কুমার সাঙ্গাকারা। ১৩৪টি টেস্টে তিনি ১২,৪০০ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৮টি সেঞ্চুরি।

৫) রাহুল দ্রাবিড়: ৩৬ টি

121641077_crop_north - Vbet News

টেস্ট ক্রিকেটের সবচেয়ে আদর্শ ব্যাটসম্যান হিসেবে রাহুল দ্রাবিড়কে গণ্য হয়। ‘দ্যা ওয়াল’ নামে খ্যাত এই ক্রিকেটার ১৬৪টি টেস্টে ১৩,২৮৮ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৬টি সেঞ্চুরি।

৬) ইউনিস খান: ৩৪ টি

SAMAA - Younis Khan returns to top five in ICC Test rankings

পাকিস্তানের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন ইউনিস খান। ১১৮টি টেস্টে তিনি ১০,০৯৯ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি।

৭) সুনীল গাভাস্কার: ৩৪ টি

Sunil Gavaskar becomes first in Test history to score century in each  innings thrice - Cricket Country

এই তালিকায় তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ও টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ১০ হাজার রান সংগ্রহকারী ব্যাটসম্যান হলেন সুনীল গাভাস্কার। ১২৫টি টেস্টে তিনি ১০,১২২ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি।

৮) ব্রায়ান লারা: ৩৪ টি

400*, brilliant Bridgetown, and eclipsing Sobers: 10 of the best from Lara

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ৪০০ রানের মালিক ব্রায়ান লারা এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। ১৩১টি টেস্টে তিনি ১১,৯৫৩ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি।

৯) মাহেলা জয়াবর্ধনে: ৩৪ টি

Mahela Jayawardene becomes highest run-scorer in Tests among current  batsmen - Cricket Country

এই তালিকায় নবম স্থানে রয়েছেন শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। তার ৩৭৪ রানের ইনিংসটি টেস্ট ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। ১৪৯টি টেস্টে তিনি ১১,৮১৪ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি। 

১০) অ্যালিস্টার কুক: ৩৩ টি

CookRetires: Legends Who Played Their Final Test Against India

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় দশম স্থানে রয়েছেন অ্যালিস্টার কুক। তার নেতৃত্বে ইংল্যান্ড দল অত্যন্ত শক্তিশালী হয়ে উঠেছিল। ১৬১টি টেস্টে তিনি ১২,৪৭২ রান সংগ্রহ করেন, যার মধ্যে রয়েছে ৩৩টি দুর্দান্ত সেঞ্চুরি।

error: Content is protected !!