ক্রিকেট

ওয়ানডেতে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ স্কোর করেছেন এই পাঁচ ক্রিকেটার

ক্রিকেট বিশ্বের ইতিহাসে এমন অনেক দুর্দান্ত উইকেট-রক্ষক এসেছেন যারা ব্যাটসম্যানদের কাছে প্রধান শত্রু হয়ে ওঠেন। উইকেটের পেছনে দাঁড়িয়ে থেকে ব্যাটসম্যানের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করা আবার কখনও কখনও ব্যাট হাতে দুর্দান্ত ইনিংস খেলে দলকে বহুবার জিতিয়েছেন। 

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডেতে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ স্কোর করেছেন যে পাঁচ ক্রিকেটার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মহেন্দ্র সিং ধোনি: ১৮৩* রান (১৪৫ বল)

Sourav Ganguly described MS Dhoni as a 'chabuk batsman' during debut series  | Cricket News – India TV

২০০৫ সালে শ্রীলংকার বিপক্ষে তরুণ মহেন্দ্র সিং ধোনি অপরাজিত ১৮৩ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন, যা আজও ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটি উইকেট রক্ষক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রান। তার এই ইনিংসে সাজানো ছিল ১৫টি বাউন্ডারি এবং ১০টি ছক্কা। এই ম্যাচের ঠিক ১০ মাস আগে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল।

২) কুইন্টন ডি কক: ১৭৮ রান (১১৩ বল)

Quinton de Kock 178 - South Africa vs Australia 1st ODI 2016 Highlights

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ২০১৬ সালে তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই ম্যাচে ১১৩ বলে ১৭৮ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৬টি বাউন্ডারি এবং ১১টি ছক্কা।

৩) লিটন দাস: ১৭৬ রান (১৪৬ বল)

Liton Das, unassuming, elegant and Bangladesh's future – CricXtasy

এই তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশি উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাস। গত বছরে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ম্যাচের ১৭৬ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৬টি বাউন্ডারি এবং ৮টি ছক্কা।

৪) অ্যাডাম গিলক্রিস্ট: ১৭২ রান (১২৬ বল)

Ranking the five best knocks by wicket-keepers | NewsBytes

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। ২০০৪ সালে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ম্যাচের ১৭৬ রানের একটি মারকাটারি ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৩টি বাউন্ডারি এবং ৩টি ছক্কা।

৫) লুক রঞ্চি: ১৭০* রান (৯৯ বল)

Ronchi calls time on international career | cricket.com.au

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লুক রঞ্চি। ২০১৫ সালে শ্রীলংকার বিপক্ষে তিনি সাত নম্বরে ব্যাটিং করতে নেমে মাত্র ৯৯ বলে ১৭০ রানে অপরাজিত থাকেন। তার এই বিধ্বংসী ইনিংসে সাজানো ছিল ১৪টি বাউন্ডারি এবং ৯টি ছক্কা।

error: Content is protected !!