Connect with us

আইপিএলে সবচেয়ে বেশি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন এই পাঁচ ক্রিকেটার

Cricket

আইপিএলে সবচেয়ে বেশি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন এই পাঁচ ক্রিকেটার

আইপিএলে ক্রিকেটারদের একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলাটা অস্বাভাবিক নয়, কারণ ফ্র্যাঞ্চাইজির মালিকরা কেবলমাত্র খুব ভালো ক্রিকেটার এবং কয়েকটি মুষ্টিমেয় খেলোয়াড়কে ধরে রাখেন যারা জয়ের ধারা বজায় রাখতে সক্ষম হন। অন্যদিকে বাকি খেলোয়াড়রা নিলামের সময় নতুন ফ্র্যাঞ্চাইজি দলে যুক্ত হয়ে ভালো পারফরম্যান্স করার চেষ্টা করে থাকেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলে সবচেয়ে বেশি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন যে পাঁচ খেলোয়াড়, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) যুবরাজ সিং: ৬ টি 

Yuvraj Singh Speaks About Retirement Plans, How Sachin Tendulkar Made "Things Easier" | Cricket News

২০১৫ সালে দিল্লি ডেয়ারডেভিলস যুবরাজ সিংকে ১৫ কোটি টাকার বিনিময়ে কিনেছিল যা আইপিএলের ইতিহাসে তৎকালীন সর্বাধিক উপার্জনকারী খেলোয়াড় হিসেবে বিবেচিত হন। তার আন্তর্জাতিক ক্রিকেটের মতই আইপিএল ক্যারিয়ার যথেষ্ট ভাল ছিল। ১৩২ ম্যাচে তিনি ১৩টি অর্ধশতক সহ ২৪.৭৮ গড়ে রান করেছেন।

এই ভারতীয় অলরাউন্ডার ৬টি ফ্র্যাঞ্চাইজি হয়ে খেলেন। যথাক্রমে- কিংস ইলেভেন পাঞ্জাব, পুনে ওয়ারিয়র্স, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লী ডেয়ারডেভিলস, সানরাইজ হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স। তার সবচেয়ে সফল ক্যারিয়ার ছিল ২০১৬ সালে যখন সানরাইজ হায়দ্রাবাদ চ্যাম্পিয়ন হয়। তিনি ১৪ ম্যাচে ৩৭৬ রান করেছিলেন।

৪) পার্থিব প্যাটেল: ৬ টি 

In Pictures: CSK vs RCB, IPL 2018 - Cricket Country

চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন উইকেট-রক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল। তিনি যুবরাজ সিংহের মতো ছটি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন যথাক্রমে – চেন্নাই সুপার কিংস, কোচি কেরালা টাস্কার্স, ডেকান চার্জাস, সানরাইজ হায়দ্রাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স এবং বর্তমানে তিনি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন। তার সবচেয়ে সেরা মরশুম ছিল ২০১৭ সাল, যেখানে তিনি ১৬টি ম্যাচে ৩৯৫ রান সংগ্রহ করেছিলেন।

৩) থিসারা পেরেরা: ৬ টি 

Five Cricketers Who Have Played For Most Number Of IPL Franchises

শ্রীলংকার অলরাউন্ডার থিসারা পেরেরা মাত্র ৩৭টি আইপিএল ম্যাচ খেলেছেন ৬টি ফ্র্যাঞ্চাইজির হয়ে। এই ৩১ বছর বয়সী খেলোয়াড় সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, কিংস ইলেভেন পাঞ্জাব, কোচি কেরালা টাস্কার্স এবং রাইজিং পুনে সুপার জায়েন্ট এর হয়ে খেলেছেন।

২) দীনেশ কার্তিক: ৬ টি 

Biggest dagger' to Dinesh Karthik's heart: MS Dhoni and the first IPL auction

দীনেশ কার্তিক ২০০৮ থেকে এখনো অবধি আইপিএলের ৬টি ফ্র্যাঞ্চাইজি হয়ে খেলেছেন। একজন বিখ্যাত উইকেটকিপার হওয়ার সাথে সাথে জেনুইন ম্যাচ উইনার হিসেবে নিজেকে প্রমাণিত করেছেন। তার আইপিএল ক্যারিয়ার শুরু হয় দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে এরপর তিনি কিংস ইলেভেন পাঞ্জাব, রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু, মুম্বাই ইন্ডিয়ান্স এবং গুজরাট লায়ন্স এর হয়ে খেলেছেন। এরপর টানা ৩ বছর তিনি কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেন।

১) অ্যারন ফিঞ্চ: ৮ টি 

Aaron Finch reveals his availability for the IPL 2020 auction

অস্ট্রেলিয়ার ওডিআই দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ আইপিএল ২০২০ তে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে তিনি তার অষ্টম ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলছেন। এখনো পর্যন্ত তিনি ৮০ ম্যাচে ২৫.৮২ গড়ে ১৪৩৩ রান করেছেন ১৪টি অর্ধশতকের সাহায্যে।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top